ইন্ডিয়ার নাম বদলে ভারত?
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৯
ইন্ডিয়ার নাম বদলে ভারত?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের নাম বদল করে সোজাসুজি ভারত করার দাবি বেশ পুরনো। আরএসএস এনিয়ে বহুদিন থেকেই দাবি করে আসছে। আরএসএস প্রধান মোহন ভাগবত বহুবারই এনিয়ে সওয়াল করেছেন। সম্প্রতি গুয়াহাটিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের দেশের নাম বহুদিন থেকেই হল ভারত। ভাষা যা-ই হোক দেশটার নাম ভারত-ই হওয়া উচিত।


এই মুহূর্তে ভারতজুড়ে চলছে নাম বদলের জল্পনা। ‘ইন্ডিয়া’ নাম বদলে দেশের অফিসিয়াল নাম হয়ে যাচ্ছে ‘ভারত’। দেশের নামবদলের জল্পনা নতুন মাত্রা পেয়েছে কংগ্রেসের নেতা জয়রাম রমেশের একটি পোস্ট থেকে। কংগ্রেসের দাবি, রাষ্ট্রপতির আয়োজনে জি২০ বৈঠকের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’।


সাধারণত এই ধরনের আমন্ত্রণপত্রে এতদিন ‘ভারতের রাষ্ট্রপতি’ (President of India) শব্দ ব্যবহার করা হলেও এবারই প্রথম জি-২০ জোটের সম্মেলনে যোগদানকারী বিদেশি নেতাদের আনুষ্ঠানিক আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রেসিডেন্ট অব ভারত’ (President of Bharat) শব্দটি ব্যবহার করা হয়েছে। এর ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই আলোচনা তুলেছেন যে, ভারতের ইংরেজি নাম ইন্ডিয়া বদলে ভারত (Bharat) করা হচ্ছে।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দেশটির সংসদের পাঁচ দিনের বিশেষ অধিবেশনে দেশের নাম পরিবর্তন করে ভারত (Bharat) করার একটি প্রস্তাব উত্থাপন করতে পারেন বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।


দেশটির কর্মকর্তারা বলেছেন, এটি কোনও সরকারি অনুষ্ঠানের জন্য ভারতের নামকরণের প্রথম পরিবর্তন। ‘ভারত’ (Bharat) শব্দটি সংবিধানেও রয়েছে বলে জানিয়েছেন তারা। দেশটির সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, ‘ভারত (India) মানেই ‘ভারত’ (Bharat); যা রাজ্যগুলোর একটি ইউনিয়ন হবে।


ভারতের জি-২০ সম্মেলনে সভাপতিত্ব, হাজার বছরের সমৃদ্ধ গণতান্ত্রিক মূল্যবোধ বিশ্ব নেতাদের কাছে তুলে ধরার জন্য ‘ভারত (Bharat), দ্য মাদার অব ডেমোক্রেসি’ শিরোনামে একটি পুস্তিকা হস্তান্তর করছে দেশটি। এই পুস্তিকাতেও ‘ইন্ডিয়ার’ (India) জায়গায় ‘ভারত’ (Bharat) শব্দটি ব্যবহার করা হয়েছে।


এই পুস্তিকাটির ভূমিকায় বলা হয়েছে, ‘ভারত অর্থাৎ ভারতে শাসনের ক্ষেত্রে জনগণের সম্মতি নেওয়া ইতিহাসের প্রথম দিক থেকেই জীবনের অংশ হয়ে এসেছে। দেশের সরকারি নাম ভারত (Bharat)। এটি সংবিধানের পাশাপাশি ১৯৪৬-৪৮ সালের আলোচনায়ও উল্লেখ করা হয়েছে।’


নামের এই বড় পরিবর্তনে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) প্রথমে উল্লাস করেছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তিনি লিখেছেন, ভারত (Bharat) প্রজাতন্ত্র। আমি খুশি ও গর্বিত যে আমাদের সভ্যতা সাহসের সাথে অমৃতকালের দিকে এগিয়ে চলছে।


দেশটির কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, এই পদক্ষেপ অনেক আগেই নেওয়ার কথা ছিল। এটা আরও আগেই হওয়া উচিত ছিল। এতে মনে দারুণ তৃপ্তি পাওয়া যায়। ‘ভারত’ (Bharat) আমাদের পরিচয়। এতে আমরা গর্বিত। রাষ্ট্রপতি ভারতকে (Bharat) অগ্রাধিকার দিয়েছেন। ঔপনিবেশিক মানসিকতা থেকে বেরিয়ে আসার এটাই সবচেয়ে বড় এজাহার।


বিজেপি নেতারা এই পদক্ষেপকে স্বাগত জানালেও রাষ্ট্রপতির আমন্ত্রণ পত্র নিয়ে দেশটির বিরোধীরা তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। তারা এই পদক্ষেপকে ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে তাদের ইনডিয়া (INDIA) বা ভারতীয় জাতীয় উন্নয়ন অন্তর্ভুক্তিমূলক জোটের নামকে টক্কর দেওয়ার চেষ্টা হিসেবে দেখছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com