ইউক্রেনের পশ্চিমেও এবার বড় ক্ষেপণাস্ত্র হামলা
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩, ১৮:১৩
ইউক্রেনের পশ্চিমেও এবার বড় ক্ষেপণাস্ত্র হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রায় ১৭ মাস আগে ইউক্রেনের উপর হামলা শুরু করার পর থেকে রাশিয়া এতদিন মূলত পূর্ব ও দক্ষিণে নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করেছে। এছাড়া রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরের উপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হচ্ছে। কিন্তু ইউক্রেনের পশ্চিম অংশে যুদ্ধের তেমন আঁচ পাওয়া যায়নি। এবার পশ্চিমের লভিভ ও উত্তর পশ্চিমের ভোলিন অঞ্চলের উপর জোরালো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে একাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।


রয়টার্স ও এএফপির খবরে বলা হয়েছে, লভিভ শহরের মেয়র আন্দ্রি সাদোভিয়ি বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে একাধিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করা সম্ভব হলেও কয়েকটি শহরের বিভিন্ন স্থানে আঘাত হেনেছে। কমপক্ষে একটি জ্বলন্ত বহুতল বাসভবন থেকে মানুষকে উদ্ধার করতে হয়েছে।


পোল্যান্ডের সীমান্তের কাছে অবস্থিত এই শহরে গত জুলাই মাস পর্যন্ত রাশিয়ার হামলা ঘটেনি। সে মাসে একটি ক্ষেপণাস্ত্র হামলায় দশ জন নিহত হয়। লভিভের উত্তরে পোল্যান্ড সীমান্তের কাছে ভোলিন অঞ্চলেও রুশ হামলা বিরল ঘটনা। তার ফলে কমপক্ষে দুই জন আহত হয়েছে বলে আঞ্চলিক রাজধানী লুৎস্কের মেয়র জানিয়েছেন।


সোমবার রাত দুইটার দিকে নাগাদ গোটা ইউক্রেন জুড়েই দুই ঘণ্টার জন্য এয়ার রেড অ্যালার্ট জারি করা হয়। ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ পোল্যান্ডের সীমান্তের এত কাছে রাশিয়ার বড় আকারের ক্ষেপণাস্ত্র হামলা ইউক্রেন যুদ্ধ আরও বিপজ্জনক করে তুলতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।


খবরে বলা হয়েছে, সোমবার রাশিয়া দক্ষিণে ওডেসা পূর্বের কিছু অঞ্চলের উপরেও ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এয়ার ডিফেন্স প্রণালীর মাধ্যমে কিছু হামলা প্রতিহত করা সম্ভব হলেও কিছু ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ওডেসা বন্দর থেকে খাদ্যশস্য রপ্তানির কাজে বাধা দিতে রাশিয়া মরিয়া হয়ে হামলা চালিয়ে যাচ্ছে।


ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি সামরিক বাহিনীর মনোবল বাড়াতে ঝুঁকি সত্ত্বেও প্রায়ই যুদ্ধক্ষেত্র পরিদর্শন করছেন। সোমবার তিনি রাশিয়া-অধিকৃত বাখমুত শহরের উত্তরে কয়েকটি সেনা ইউনিটের সঙ্গে সাক্ষাৎ করেন। কয়েকজন সেনাকে বীরত্বের মেডেলও দেন তিনি।


এক ভিডিও বার্তায় তিনি মানুষের জীবন রক্ষার জন্য সৈন্যদের প্রতি কৃতজ্ঞতা জানান। মানুষের জীবন বাঁচানোর স্বার্থে জেলেনস্কি ইউক্রেনে ড্রোন উৎপাদন ও বিদেশ থেকে ড্রোন আমদানির গুরুত্ব তুলে ধরেন।


ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার সোমবার জানান, যে সে দেশের সেনাবাহিনী বাখমুতের দক্ষিণে তিন বর্গ কিলোমিটার জমি রাশিয়ার হাত থেকে আবার ছিনিয়ে নিয়েছে। সব মিলিয়ে গত দশ সপ্তাহে বাখমুতের আশেপাশে প্রায় ৪০ বর্গ কিলোমিটার আবার ইউক্রেনের নিয়ন্ত্রণে ফিরে এসেছে।


সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com