বিউটি পার্লার নিষিদ্ধের প্রতিবাদে আন্দোলনে আফগান নারীরা
প্রকাশ : ২০ জুলাই ২০২৩, ১১:২১
বিউটি পার্লার নিষিদ্ধের প্রতিবাদে আন্দোলনে আফগান নারীরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানে বিউটি পার্লার বন্ধের নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদে কাবুলের রাজপথে আন্দোলনে নেমেছেন আফগান নারীরা। জনসম্মুখে বিক্ষোভের ঘটনা আফগানিস্তানের ইতিহাসে জন্যে বিরল দৃশ্য এটি। এই আন্দোলনে বাঁধা দিতে জলকামান দিয়ে প্রতিহত করার চেষ্টা করছে তালেবান নিরাপত্তা বাহিনী।


কয়েকজন আন্দোলনকারী বলেছেন, তাদের উপর স্টানগানও প্রয়োগ করা হয়েছে। বার্তাসংস্থা এএফপির মতে, এই আন্দোলনে প্রায় ৫০ জন নারী অংশ নিয়েছে।


এ মাসের শুরুতে আফগানিস্তানের তালেবান শাসক গোষ্ঠী তাদের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার নির্দেশে রাজধানী কাবুল ও দেশের অন্যান্য প্রদেশে অবস্থিত নারীদের সব বিউটি পার্লার বন্ধের ঘোষণা দেয়।


তাদের মতে, বিউটি পার্লারে মেয়েদের চুল কাটা, ভ্রু প্লাক ইত্যাদি শরীয়তবহির্ভূত কাজ। ইতিমধ্যে তালেবানরা আফগানিস্তানে মেয়েদের পড়াশোনা, জিম এবং পার্ক ব্যাবহার বন্ধ করে দিয়েছে। সাম্প্রতিক সময়ে তারা মেয়েদের জাতিসংঘে কাজ করাও বন্ধের নির্দেশ দিয়েছে।


রাজধানীর বুচার স্ট্রিটে এক বিক্ষোভকারী 'আমার রুটি ও পানি কেড়ে নেবেন না' লেখা ব্যানার নিয়ে বিক্ষোভে অংশ নেন। এই সড়কে বেশ কিছু সেলুন ও পার্লার অবস্থিত।


এর আগে, ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত মেয়েদের পার্লার বন্ধ ছিলো আফগানিস্তানে। দুই বছর আগে আফগানিস্তানে আমেরিকান সৈন্যদের কাছ থেকে ক্ষমতা নিয়ে নেয় তালেবানরা।


ক্ষমতা পাওয়ার পর থেকে বাড়ির জানালা বন্ধ এবং মেয়েদের ছবিসহ পোস্টারে পেইন্ট স্প্রে করে একে একে নারী অধিকার ছিনিয়ে নেয়ার অভিযান শুরু করে তারা।


বর্তমানে তালেবান সরকার মেয়েদের একা চলাফেরাতে নিষেধাজ্ঞা এবং আগাগোড়া বোরখা পরে মুখ ঢেকে রাখার আদেশ জারি করেছে।


আফগানিস্তানে জনগণ বেশ কয়েকবার কয়েকটি ছোট ছোট আন্দোলনের মাধ্যমে তালেবানের বিরুদ্ধে অবস্থান নিলেও, তালেবান সরকার বারবার এসকল আন্দোলন দমন করে আসছে। সূত্র: বিবিসি।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com