পথ কুকুরদের জন্য ‘আধার কার্ড’
প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ২২:৪৬
পথ কুকুরদের জন্য ‘আধার কার্ড’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এখন থেকে মুম্বাইয়ের রাস্তায় পরিচয়পত্র গলায় ঝুলিয়ে ঘুরে বেড়াবে কুকুর। স্থানীয় পৌরসভার পক্ষ থেকে এমন ব্যবস্থা করা হয়েছে। পথের কুকুরদের জন্য থাকছে ‘আধার কার্ড’। মুম্বাই বিমানবন্দরের বাইরে ২০টি পথকুকুর ইতোমধ্যেই নিজেদের ‘আধার’ কার্ড পেয়েছে।


শনিবার সকালে আধার কার্ডগুলো প্রশাসনের পক্ষ থেকে রাস্তার বেশ কিছু কুকুরের গলায় ঝুলিয়ে দেওয়া হয়। এসব কুকুরকে টিকাও দেওয়া হয়েছে।


‘আধার’ কার্ডগুলো বেল্ট দিয়ে পথকুকুরদের গলায় আটকে দেওয়া হয়েছে। ওই বেল্টে একটি করে কিউআর কোড দেওয়া হয়েছে। কেউ গিয়ে ওই কিউআর কোড স্ক্যান করলেই কুকুরটির নাম এবং প্রজাতি মোবাইলের পর্দায় ফুটে উঠবে।


ওই কুকুরকে টিকা দেওয়া হয়েছে কি না, কুকুরটির কোনও রোগ আছে কি না, তা-ও জানা যাবে কিউআর কোড স্ক্যান করে।


শনিবার (১৫ জুলাই) ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের বাইরে পথকুকুরদের পরিচয়পত্র বিলি করার এই কর্মসূচির আয়োজন করা হয়। কয়েক ঘণ্টার দৌড়ঝাঁপের পর ২০টি কুকুরের গলায় পরিচয়পত্র ঝোলানো হয়।


বান্দ্রার বাসিন্দা সোনিয়া শেলার প্রতিদিন প্রায় ৩০০ পথকুকুরকে খাওয়ান। বিমানবন্দরের বাইরের এই কুকুরগুলোকেও তিনি নিয়ম করে খেতে দেন। পরিচয়পত্র গলায় ঝোলানোর কাজ যেন ঝামেলামুক্ত হয় সেজন্য সোনিয়ার কাছে সাহায্য চেয়েছিল স্থানীয় পৌরসভা। এ সময় মুম্বাই পৌরসভার এক পশু চিকিৎসক এবং বিমানবন্দরের কর্মকর্তারাও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।


পৌরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, পথকুকুর সংক্রান্ত ডাটাবেস তৈরি করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রথমে বিমানবন্দরের বাইরের ২০টি কুকুরকে পরীক্ষামূলক ভাবে পরিচয়পত্র দেওয়া হলেও ধীরে ধীরে সব পথকুকুরই এর আওতায় আসবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com