ইউক্রেনের উচিত কৃতজ্ঞতা প্রকাশ করা: যুক্তরাজ্য
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১৬:১০
ইউক্রেনের উচিত কৃতজ্ঞতা প্রকাশ করা: যুক্তরাজ্য
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার হামলা মোকাবেলায় ন্যাটো জোটভুক্ত দেশগুলোর প্রতি আরও সাহায্যের অনুরোধ জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর প্রতিক্রিয়ায় যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, অস্ত্র সহায়তার জন্য আমরা কোনো ‘আমাজন’ নই। ইউক্রেনের উচিত পশ্চিমা দেশগুলোর কাছ থেকে কোটি কোটি ডলারের অস্ত্র সহযোগিতা পাওয়ার জন্য আরো কৃতজ্ঞতা প্রকাশ করা।


লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী এসব কথা বলেন।


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্দেশ্য করে তিনি বলেন, কখনো কখনো আপনি দেশগুলোকে নিজেদের মজুত খালি করে আপনাদের অস্ত্র দেওয়ার অনুরোধ করেছেন। কিন্তু এটি মনে রাখতে হবে যে, অস্ত্র সরবরাহের জন্য আমরা কোনো আমাজন নই।


সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি বলেন, হ্যাঁ, এটা স্বীকার করি, এ যুদ্ধ একটি মহৎ যুদ্ধ এবং আপনারা শুধু নিজেদের জন্যই নয়, বরং আমাদের স্বাধীনতার জন্যও লড়ছেন। কিন্তু অন্য দেশের রাজনীতিকদের তো এটি বুঝাতে হবে যে, এটি একটি স্বার্থক, মূল্যবান লড়াই এবং তারা এর জন্য কিছু বিনিময় পাচ্ছে।


ইউক্রেনকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, একটি বিষয় রয়েছে খুবই ছোট। আর সেটি হচ্ছে, মানুষ কৃতজ্ঞতা দেখতে চায়।


এদিকে ওয়েলসের মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন জেলেনস্কি। তাকে ঠাট্টা করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমাদের সরকার প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মন্ত্রীকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ দিতে পারে। আমি আসলে বুঝতে পারছি না, তিনি ঠিক কী বোঝাতে চেয়েছিলেন বা ঠিক কী চান। সম্ভবত মন্ত্রী নির্দিষ্ট কিছু চান।


এদিকে ওয়েলসের মন্তব্য সম্পর্কে জানতে চাওয়া হলে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ইউক্রেনের জন্য আমরা যে ভূমিকা রেখেছি, তার জন্য দেশটির প্রেসিডেন্ট বহুবার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। আমরা ইউক্রেনের জন্য অস্ত্র পাঠিয়েছি, তাদের শরণার্থীদের আশ্রয় দিয়েছি, এসব বিষয়ে তিনি আমাদের পার্লামেন্টে দেওয়া ভাষণের সময় ধন্যবাদ জানিয়েছেন। আমার সঙ্গে যখনই সাক্ষাৎ হয়েছে কৃতজ্ঞতা জানিয়েছেন। সুতরাং আমি জানি যে তিনি এবং তার লোকেরা আমাদের দেওয়া সমর্থনের জন্য অবিশ্বাস্যভাবে কৃতজ্ঞ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com