চীন সফরে যেতে পারেন পুতিন : রাশিয়া
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ২৩:০৭
চীন সফরে যেতে পারেন পুতিন : রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীন সফরে যেতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেছেন, দুদেশের যে দৃঢ় সম্পর্ক রয়েছে সেটিকে আরও সুদৃঢ় করার এখন ভালো সময়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর জানিয়েছে।


নিয়মিত ব্রিফিংয়ে পেসকভ বলেছেন, চূড়ান্ত হওয়ার পর পুতিনের চীন সফরের তারিখ ঘোষণা করা হবে। তিনি বলেন, রাশিয়া-চীন দ্বিপক্ষীয় সম্পর্কের বৈচিত্র্যময় অগ্রগতি ধরে রাখার এখন সুবর্ণ সময়। চূড়ান্ত দিন নিয়ে সমঝোতা হবে, তখন জানানো হবে। বিভিন্ন পর্যায়ে সংলাপ চলছে।


ইউক্রেনে আক্রমণের পর চীনের সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক, রাজনীতিক ও সামরিক সম্পর্ক জোরদার করেছে রাশিয়া। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের সপ্তাহখানেক আগে বেইজিংয়ে পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ঘোষণা দিয়েছিলেন তাদের ‘সম্পর্কের কোনো সীমা নেই।’ চলতি বছরের মার্চে মস্কো সফর করেন চীনা প্রেসিডেন্ট। ওই সময় ‘প্রিয় বন্ধু’ পুতিনের সঙ্গে একাধিক অর্থনৈতিক ও অন্যান্য চুক্তি স্বাক্ষর হয়।


রাশিয়ার তেল ও গ্যাসের গুরুত্বপূর্ণ ক্রেতা চীন। ইউক্রেনের যুদ্ধবিরতির জন্য একটি প্রস্তাব তুলে ধরেছিল দেশটি। কিন্তু কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা এটি প্রত্যাখ্যান করেছে। পেসকভ বলেছেন, পুতিনের সম্ভাব্য বেইজিং সফরে দুই নেতা দ্বিপক্ষীয় বাণিজ্য, অর্থনৈতিক সহযোগিতা ও বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা করবেন।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com