হোয়াইট হাউসে মোদি-বাইডেনের বৈঠকে
প্রকাশ : ২২ জুন ২০২৩, ১৩:২৩
হোয়াইট হাউসে মোদি-বাইডেনের বৈঠকে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে বাইডেন পরিবারের সাথে এক নৈশভোজে যোগ দেন মোদি। রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র যাওয়া ভারতের প্রধানমন্ত্রীকে বুধবার স্বাগত জানান জো বাইডেন ও জিল বাইডেন। এনবিসি নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউসে পৌঁছলে নরেন্দ্র মোদিকে সঙ্গীতের মাধ্যমে বিশেষ অভ্যর্থনা জানানো হয়। এ সময় মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির সঙ্গে কথা বলতে দেখা যায়।


পরে জো বাইডেন এবং জিল বাইডেনের পক্ষ থেকে নরেন্দ্র মোদিকে বিশেষ উপহার দেয়া হয়। যুক্তরাষ্ট্রের ২০ শতকের শুরুর দিকে হাতে লেখা মার্কিন পুস্তক দেয়া হয় মোদিকে। অতি পুরনো একটি ক্যামেরা ও ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফির ওপর বিশেষ বই উপহার দেন জো বাইডেন। আর মোদিকে রবার্ট ফ্রস্টের স্বাক্ষর করা একটি কবিতার বই দেন জিল বাইডেন। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ও ফার্স্ট লেডি ঝিল বাইডেনকে ধন্যবাদ জানিয়ে ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে লিখেন, আমাদের বেশ কয়েকটি বিষয় নিয়ে দুর্দান্ত কথোপকথন হয়েছে।


সফর সূচি অনুযায়ী বৃহস্পতিবার ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হবে। এরপর সংবাদ সম্মেলনে কথা বলবেন দু’জন।


একইদিন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি। অংশ নেবেন হোয়াইট হাউসের রাষ্ট্রীয় নৈশভোজে। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গেও নরেন্দ্র মোদির সাক্ষাৎ করার কথা রয়েছে।


মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফর শুরু করেন মোদি। বুধবার মার্কিন গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার প্রধান ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের মালিক ইলন মাস্কের সঙ্গে তার সাক্ষাৎ হয়। একই দিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর প্রাঙ্গনে ‘যোগ দিবসের’ বিশেষ অনুষ্ঠানে অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com