স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৩৯ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা
প্রকাশ : ২২ জুন ২০২৩, ১০:৩৫
স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৩৯ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার সময় অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে ৩৯ অভিবাসীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।


অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা দু’টি সংস্থার বরাতে বৃহস্পতিবার (২২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২১ জুন) স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের দিকে যাত্রা করা একটি ডিঙ্গি নৌকা ডুবে গেছে এবং এতে ৩০ জনেরও বেশি অভিবাসীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। একইসঙ্গে বিপদাপন্ন যাত্রীদের উদ্ধারে আগে-ভাগে হস্তক্ষেপ না করার জন্য স্পেন এবং মরক্কোর সমালোচনা করেছে অভিবাসন কেন্দ্রিক ওই দুই সংস্থা।


ক্যানারি দ্বীপপুঞ্জের দিকে যাওয়ার সময় অভিবাসীদের বহনকারী নৌকা ডুবে যাওয়ার ঘটনাটি সামনে আনে ওয়াকিং বর্ডারস এবং অ্যালার্ম ফোন নামের দু’টি সংস্থা। অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ স্প্যানিশ ওয়াকিং বর্ডারস সংস্থাটি ক্যামিনাডো ফ্রন্টিরাস নামেও পরিচিত।
সংস্থা দুটি জানিয়েছে, ডুবে যাওয়া ডিঙ্গি নৌকাটিতে মূলত ৬০ জন আরোহী ছিলেন।
তবে ডুবে যাওয়া নৌকাটিতে ঠিক কতজন লোক ছিল বা কতজন নিখোঁজ হয়ে থাকতে পারেন তা স্প্যানিশ বা মরক্কোর কর্তৃপক্ষ নিশ্চিত করতে পারেনি।


ওয়াকিং বর্ডারসের মুখপাত্র হেলেনা ম্যালেনো এক টুইট বার্তায় বলেন, নৌকাডুবির পর ৩৯ জন সমুদ্রে ডুবে গেছে। তবে এই ঘটনার বিস্তারিত কোনো তথ্য তিনি জানাননি।
অন্যদিকে উদ্ধার অভিযানের সমর্থনে ট্রান্স-ইউরোপীয় নেটওয়ার্ক পরিচালনাকারী সংস্থা অ্যালার্ম ফোন বলেছে, ৩৫ জন নিখোঁজ রয়েছেন।
জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যানুসারে, ২০২২ সালে ক্যানারি দ্বীপপুঞ্জের উপকূলে পৌঁছানোর প্রচেষ্টায় কমপক্ষে ৫৫৯ জন মারা গেছেন। এর মধ্যে ২২ জন শিশু। সাধারণত সাব-সাহারান আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীরা এই রুটটি ব্যবহার করে থাকেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com