ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের ১.৩ বিলিয়ন ডলার সাহায্যের ঘোষণা
প্রকাশ : ২২ জুন ২০২৩, ০১:০০
ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের ১.৩ বিলিয়ন ডলার সাহায্যের ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনকে ১.৩ বিলিয়ন মার্কিন ডলার অর্থনৈতিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার (২১ জুন) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এই সহায়তা ঘোষণার সাথে ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়াকে সতর্কও করেছেন। খবর এনডিটিভির।


মঙ্গলবার লন্ডনে একটি কনফারেন্সে অ্যান্টনি ব্লিনকেন বলেন, রাশিয়া যখন একদিকে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, আমরা তখন পুনঃনির্মাণ করতে এখানে এসেছি- জীবনের পুনঃনির্মাণ। এই দেশের পুনঃনির্মাণ। ভবিষ্যতের পুনঃনির্মাণ।


ব্রিটেন ও ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের সাথে সুর মিলিয়ে তিনি বলেন, পরিষ্কার করে বলি, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে এবং রাশিয়াকে এর জন্য অর্থনৈতিক মূল্য চুকাতে হবে।


২০২২ সালে রুশ আগ্রাসন শুরুর পর যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৬৩ বিলিয়ন ডলার প্রদান করেছে। নতুন এ সহায়তায় ৬৫৭ মিলিয়ন ডলার খরচ করা হবে রেললাইন, বন্দর, সীমানা এবং অন্যান্য অবকাঠামোগত দিকে। বাকি ৫২০ মিলিয়ন ডলার ইউক্রেনকে তার এনার্জি গ্রিড মেরামত করতে সাহায্য করবে। অর্থনৈতিক সহায়তার মধ্যে ১০০ মিলিয়ন ব্যয় করা হবে ইউক্রেনের কাস্টমস পরিষেবাগুলো উন্নত করতে।


মনোপলির বিরুদ্ধে একটি আইন অনুমোদনের জন্য ইউক্রেনের সংসদকে আহ্বান জানিয়ে অ্যান্টনি ব্লিনকেন স্পষ্ট করে বলেন, দুর্নীতির ব্যাপারে ওয়াশিংটন নজর রাখবে। তিনি আরও বলেন, দুর্নীতিবিরোধী সংস্থা, সুশীল সমাজ এবং গণমাধ্যমকে শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের সহায়তা চলমান থাকবে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com