বাংলাদেশের ব্রিকসে যোগ দানের সিদ্ধান্তকে স্বাগত জানাবে চীন
প্রকাশ : ২০ জুন ২০২৩, ২০:১৫
বাংলাদেশের ব্রিকসে যোগ দানের সিদ্ধান্তকে স্বাগত জানাবে চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক জোট ব্রিকসের পরিবারে আরও অংশীদার আনতে প্রস্তুত চীন। আজ মঙ্গলবার (২০ জুন) রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের সঙ্গে আলাপের একপর্যায়ে এ প্রতিক্রিয়া জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং।


রাশিয়ান গণমাধ্যম আরআইএ নভোস্তিকে তিনি বলেন, উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হচ্ছে ব্রিকস। পাঁচ দেশের এ সংগঠনটি বহুপাক্ষিকতা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্ব শাসন ব্যবস্থা সংস্কারে অগ্রগতি চায় ব্রিকস।


মাও নিং বলেন, ব্রিক্সের সম্প্রসারণ হলো একটি রাজনৈতিক ঐকমত্য। এ সংস্থার পাঁচ সদস্য এ বিষয়ে একমত হয়েছে। ব্রিকস সম্প্রসারণকে এগিয়ে নিতে চীন প্রতিশ্রুতিবদ্ধ। তারা এ সংস্থায় আরও সমমনা অংশীদারদের আনতে প্রস্তুত।


এর আগে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটে যোগ দেওয়ার জন্য অনুরোধ করেছিল।


সোমবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা - এ পাঁচটি সদস্য দেশ নিয়ে গঠিত সংস্থা হচ্ছে ব্রিকস। এখানে বাংলাদেশকে যোগদানের জন্য আমন্ত্রণ জানালে দেশটি তা গ্রহণ করবে।’


এ বিষয়ে তিনি আরও বলেন, ‘তারা আমাদের আমন্ত্রণ জানালে আমরা অবশ্যই (ব্রিকসে) যোগদান করব। আমরা এখনও কোনো আনুষ্ঠানিক চিঠি পাইনি। ব্রিকস নেতারা কিছু উদীয়মান অর্থনীতির দেশকে তাদের জোটে নিতে চাচ্ছেন। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া ও বাংলাদেশসহ মোট আট দেশকে তারা ব্রিকসে নিতে চান।’


সব মিলিয়ে আরও ১৯টি দেশ জোটে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে বলে ব্রিকস বিষয়ক বিশেষ দূত অনিল সুকলালের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।


ব্রিকস আরও সম্প্রসারিত হলে অর্থনীতির নতুন দিগন্ত উন্মোচনে সম্ভাবনা বাড়বে বলে জানিয়েছেন জোটের নেতারা। এবারের সম্মেলনে জোট সম্প্রসারণের বিষয়ে তারা আলোচনা করেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com