লালার মাধ্যমে প্রেগন্যান্সি টেস্ট!
প্রকাশ : ২০ জুন ২০২৩, ১৭:৩৩
লালার মাধ্যমে প্রেগন্যান্সি টেস্ট!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুধুমাত্র মুখের লালা ব্যবহার করে নারীরা যেকোনো সময়, যে কোনো স্থানে প্রেগন্যান্সি টেস্ট করতে পারবেন। সম্প্রতি যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে এই প্রযুক্তি চালু হওয়ার পর রীতিমতো সাড়া ফেলে দিয়েছে চারদিকে। ব্রিটিশ দৈনিক মেট্রোর প্রতিবেদন অনুসারে, ব্রিটিশ ও আইরিশ নারীদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই প্রেগন্যান্সি টেস্ট।


কোনো নারী অন্তঃসত্ত্বা হলেন কি না, তা ঝটপট ও প্রায় নির্ভুলভাবে জানতে ব্যবহার করা হয় প্রেগন্যান্সি কিট। এই যন্ত্রের ব্যবহারও সহজ। গর্ভধারণ করলে শরীরে বিটা এইচসিজি নামে একটি হরমোন তৈরি হয়; যার উপস্থিতি প্রস্রাবেও নির্ণয় করা যায়। চাইলে নিজেই প্রস্রাব পরীক্ষার মাধ্যমে জেনে নিতে পারেন। এতদিন পর্যন্ত এটিই ছিল এই পরীক্ষার মূল পদ্ধতি।


তবে প্রেগন্যান্সি পরীক্ষার পদ্দতিতে একটি বড় সমস্যা ছিল এটি করতে ওয়াশরুমে যেতে হতো নারীদের । এখন প্রস্রাবের পরিবর্তে যেহেতু শুধুমাত্র মুখের লালা থেকে তারা গর্ভবতী কিনা তা জানা যাবে, তাই আর ওয়াশরুমে যাওয়ার প্রয়োজন পরবেনা।


‘স্যালিস্টিক টেস্ট কিট’ নামের একটি যন্ত্র যা মুখের লালা দিয়ে পরীক্ষা করা হবে এমন প্রথম কিট। বিশ্বজুড়ে প্রথমবারের মতো এই ধরনের টেস্ট কিট আনছে ইসরাইলের কোম্পনি স্যালিগনস্টিকস।


স্যালিগনস্টিকসের সহপ্রতিষ্ঠাতা গাই ক্রিফ বলেন, এই কিটের কার্যপদ্ধতি খুবই সহজ এবং আধুনিক। তবে কাজ করার পদ্ধতি বর্তমান কিট থেকে ভিন্ন। তিনি আরও বলেন, প্রথমে কোন নারী থার্মোমিটারের মতো একটি যন্ত্রে নিজের লালা রাখবেন তারপর একটি প্লাস্টিকের টিউবে ওই যন্ত্র স্থানান্তরিত করতে হবে।
 
ওই প্লাস্টিকে টিউবে থাকা জৈব রাসায়নিক বিক্রিয়ায় ১০ মিনিটের মধ্যে জানা যাবে নারী অন্তঃসত্ত্বা হয়েছেন কি না। গাই ক্রিফ জানান, পরীক্ষার মাধ্যমে দেখা গেছে তাদের এই কিট ৯৫ শতাংশ সফল হয়েছে। মাত্র ৩ শতাংশ ভুল রিডিং দিয়েছে।


ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে  আগামী বছর থেকে
এই কিট পাওয়া যাবে। যার মূল্য নির্ধারণ করা হয়েছে ৮ ইউরো করে।


বিবার্তা/আরমান/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com