যে দ্বীপে বসবাস করলেই পাবেন ৯২ হাজার ডলার
প্রকাশ : ২০ জুন ২০২৩, ১৭:০১
যে দ্বীপে বসবাস করলেই পাবেন ৯২ হাজার ডলার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আয়ারল্যান্ডে স্থায়ীভাবে নির্দিষ্ট দ্বীপে বাস করতে রাজি হলেই ৯২ হাজার মার্কিন ডলার (প্রায় এক কোটি টাকা) দেবে আয়ারল্যান্ড সরকার।


সম্প্রতি দেশটির পশ্চিম সমুদ্র তীরে অবস্থিত ২০টিরও বেশি অতি সুন্দর দ্বীপপুঞ্জে বসতি বাড়াতে এমন পরিকল্পনার কথা ঘোষণা করেছে আয়ারল্যান্ড সরকার।


ফরচুন ডটকমের খবরে বলা হয়েছে, দেশটির পশ্চিম উপকূলের এই দ্বীপগুলোতে যারা যেতে ইচ্ছুক, তাদের নগদ অনুদান প্রদানের ব্যবস্থা করবে সরকার।


খবরে বলা হয়েছে, আটলান্টিক উপকূলের এই সুন্দর, স্বল্প জনবসতিপূর্ণ দ্বীপে যেতে চাওয়া ব্যাক্তিদের জন্যে 'আওয়ার লিভিং আইল্যান্ডস' স্কিমের অধীনে ৮৪ হাজার ইউরো বা ৯২ হাজার মার্কিন ডলার প্রদান করা হবে।


এই তহবিল পেতে কিছু পূর্বশর্ত পূরণ করতে হবে। প্রথমত, একজনকে অবশ্যই এই দ্বীপে সম্পত্তি কিনতে হবে। তবে মনে রাখতে হবে যে, এই দ্বীপগুলোর সঙ্গে মূল ভূখণ্ডের সড়ক যোগাযোগ নেই, পানির দ্বারা বিচ্ছিন্ন।


এই দ্বীপগুলোর মধ্যে রয়েছে ইনিস মোর দ্বীপ। যেখানে সাম্প্রতিক হিট ফিল্ম 'দ্য ব্যানশিস অব ইনিশেরিন'- এর চিত্রগ্রহণ করা হয়েছিল।


আয়ারল্যান্ড সরকার জানিয়েছে, 'দ্বীপের জীবন ও সম্প্রদায়গুলোকে পুনরুজ্জীবিত করতে এবং জনসংখ্যা বাড়ানোর জন্য; একটি বৃহত্তর উদ্যোগের অংশ হিসাবে দ্বীপগুলোর খালি বা পরিত্যক্ত ভবনগুলোকে দীর্ঘমেয়াদী বাড়িতে পুনর্নির্মাণ করা হবে।'


রুরাল ও কমিউনিটি ডেভলপমেন্ট মন্ত্রী হিদার হামফ্রেস এক বিবৃতিতে বলেন, 'এই নীতি প্রদানের ফলে, আমরা দেখতে পাব, আমাদের দ্বীপগুলোতে আরও বেশি লোক বসবাস করছেন এবং আরও বেশি লোক কাজ করছেন।'


দ্বীপে স্থায়ী বসবাস ও তহবিল পেতে কোনো ব্যক্তিকে অবশ্যই দ্বীপটিতে ১৯৯৩ সালের আগে নির্মিত একটি সম্পত্তি কিনতে হবে, যা কমপক্ষে ২ বছর ধরে খালি ছিল। তহবিল মঞ্জুর হয়ে গেলে সেই টাকা শুধু বাড়ি পুনরায় সাজানো, তাপ নিরোধক স্থাপন এবং বাড়ির কাঠামোগত উন্নতির জন্য ব্যবহার করতে হবে।


বিবার্তা/এমজে


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com