ইসরায়েলি বাহিনীর অভিযানে ফিলিস্তিনি ফটো সাংবাদিক গুলিবিদ্ধ
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ১৫:৫৭
ইসরায়েলি বাহিনীর অভিযানে ফিলিস্তিনি ফটো সাংবাদিক গুলিবিদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে প্রশাসনিক রাজধানী রামাল্লায় ইসরায়েলি বাহিনী অভিযান চালিয়েছে। এসময় রাবার বুলেটের আঘাতে মাথায় গুলিবিদ্ধ হয়েছেন ফিলিস্তিনি ফটো সাংবাদিক মোয়ামেন সুমরীন। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়েছে।


বুধবার (৮ জুন) দিবাগত রাতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) একটি কনভয় রামাল্লায় প্রবেশ করে। সেনাবাহিনী ২৬ বছর বয়সী ফিলিস্তিনি ইসলাম আল-ফারুকের বাসভবন গুঁড়িয়ে দেয়। গত বছরের নভেম্বরে জেরুজালেমের বাস স্টপে বোমা হামলার জন্য তাকে দায়ী করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। সেই হামলায় ২ জন ইসরায়েলি নিহত এবং ২১ জন আহত হয়।


রামাল্লায় ইসরায়েলি বাহিনীর অভিযানে ১৩ ফিলিস্তিনি আহত হন। অন্তত ছয়জনকে তাৎক্ষণিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফিলিস্তিনি চিকিৎসা কর্মকর্তারা বলেছেন, সেনাবাহিনীর উপস্থিতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শত শত লোক জড়ো হওয়ার পরে ইসরায়েলি সেনারা তাদের লক্ষ্য করে গুলি করে।


২২ বছর বয়সী ফটো সাংবাদিক মোয়ামেন সুমরীন ইসরায়েলি এই অভিযানটি কভার করার জন্য ঘটনাস্থলে ছিলেন। তার পরিবার জানিয়েছে, রাবার বুলেটের কারণে মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


তার চাচা মোহাম্মদ সুমরীনও একজন সাংবাদিক। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, পাশের একটি ভবনের ছাদ থেকে এই অভিযান কভার করছিলেন সাংবাদিক এবং ফটোগ্রাফারদের একটি দল। তারা দুজনেই এই দলে ছিলেন। এ সময় মোয়ামেন ‘প্রেস’ লেখা একটি জ্যাকেট পরেছিলেন। তা সত্ত্বেও তাকে লক্ষ্য করে গুলি করে ইসরায়েলি সেনারা।


এদিকে ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ঘটনাটি পর্যালোচনা করা হবে।


ফিলিস্তিনি প্রেস সিন্ডিকেট জানিয়েছে, ফটোগ্রাফার রাবিহ আল মুনিরও রাবারের আস্তরণ দেওয়া ধাতব বুলেটে আহত হয়েছেন। তিনি পেটে গুলিবিদ্ধ হয়েছেন। গত বছর আল জাজিরার ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহও ইসরায়েলি সেনার গুলিতে নিহত হয়েছিলেন। তিনিও ইসরায়েলি একটি অভিযান কভার করার সময় গুলিবিদ্ধ হন।


উল্লেখ্য, গত মে মাসে কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০১ সাল থেকে ২০ জন সাংবাদিক হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এদের মধ্যে ১৮ জন ফিলিস্তিনি সাংবাদিক। তবে সাংবাদিক হত্যার জন্য এ পর্যন্ত কোনো সৈন্যকে দায়ী করেনি ইসরায়েল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com