সিঙ্গাপুরে বিভিন্ন দেশের গোয়েন্দা প্রধানের গোপন বৈঠক
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ২০:১৭
সিঙ্গাপুরে বিভিন্ন দেশের গোয়েন্দা প্রধানের গোপন বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিঙ্গাপুরে একটি গোপন বৈঠক করেছেন বিশ্বের প্রায় ২৪টি দেশের গোয়েন্দা প্রধানরা। দেশটিতে এশিয়ার প্রতিরক্ষা প্রধানদের শাংরি-লা ডায়ালগ শীর্ষক বৈঠকের আগে গোয়েন্দা প্রধানদের এ বৈঠক হয়। নাম প্রকাশে অনিচ্ছুক পাঁচটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে রবিবার এ তথ্য জানানো হয়।


এতে বলা হয়, শাংরি-লা বৈঠক ২ জুন থেকে ৪ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়। এর আগেই আলাদা একটি ভেন্যুতে বিশ্বের গোয়েন্দা প্রধানদের ওই বৈঠকের আয়োজন করে সিঙ্গাপুর সরকার। তবে এ বৈঠকের কথা গণমাধ্যমে প্রকাশিত হয়নি।


যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনটিলিজন্সের পরিচালক এভ্রিল হেইন্স। এছাড়া এ বৈঠকে চীনের প্রতিনিধিও উপস্থিত ছিলেন। যদিও বিশ্বের শক্তিধর এ দুই দেশের মধ্যে বিভিন্ন ইস্যুতে বিরোধ রয়েছে।


ভারতীয় একটি সূত্র রয়টার্সকে জানায়, বৈঠকে তাদের দেশের প্রতিনিধিত্ব করেন ভারতের বিদেশি গোয়েন্দা তথ্য সংগ্রহকারী সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিসের পরিচালক সামান্ত গোয়েল।


এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে জানায়, আন্তর্জাতিক গোপন এজেন্ডাবিষয়ক এ বৈঠকটি গুরুত্বপূর্ণ ছিল। আনুষ্ঠানিক আলোচনার সময় গোয়েন্দারা কিছু গোপন কোড ব্যবহার করে, যা অনানুষ্ঠানিক বৈঠকে ব্যবহার হয় না। এই কোডের উন্নয়নে সিঙ্গাপুরের এ বৈঠকটি সহায়তা করবে।


সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, বৈঠকে গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অন্যান্য অংশগ্রহণকারীরা তাদের প্রতিপক্ষের সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছেন। অংশগ্রহণকারীরা এতে উপকৃত হয়েছেন।


এদিকে সিঙ্গাপুরের মার্কিন দূতাবাস জানিয়েছে, এ বৈঠক নিয়ে তাদের কাছে তথ্য নেই। এ নিয়ে ভারত ও চীন সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।


একটি সূত্র রয়টার্সকে জানায়, এ বৈঠকে রাশিয়ার কোনো প্রতিনিধি ছিল না, তবে এতে উপস্থিত ছিলেন ইউক্রেনের উপ প্রতিরক্ষা মন্ত্রী ভলোদিমার ভি হ্যাভরিলভ।


আরেকটি সূত্র জানিয়েছে, বৈঠকে উপস্থিত গোয়েন্দা প্রধানরা একে অন্যকে সহায়তার কথা বলেছেন। এদিকে শাংরি-লা শীর্ষক বৈঠকে অংশ নিয়েছেন বিশ্বের ৪৯টি দেশের ৬০০ প্রতিনিধি। এ বৈঠকে মূল বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ।


এছাড়া মার্কিং প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন, চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুও এতে উপস্থিত ছিলেন। এছাড়া জাপান, কানাডা, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরাও এতে বক্তব্য রাখেন।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com