চীনে মসজিদের গম্বুজ ভাঙায় মুসলিমদের বিক্ষোভ
প্রকাশ : ৩০ মে ২০২৩, ২০:৪০
চীনে মসজিদের গম্বুজ ভাঙায় মুসলিমদের বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের মুসলিম সংখ্যাগরিষ্ঠ একটি শহরের মসজিদের গম্বুজ পরিকল্পিতভাবে ভেঙে ফেলার ঘটনায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।


সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, গত ২৭ মে শনিবার ইউনানের নাগু শহরে ত্রয়োদশ শতকে নির্মিত নাজিয়াইং মসজিদের বাইরে অনেক মুসলিম জড়ো হয়েছেন। ওই সময় পুলিশ ও স্থানীয় মুসলিমদের মাঝে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে শতাধিক সশস্ত্র পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে।


জাতিগত দিক থেকে বৈচিত্র্যময় চীনের দক্ষিণ-পশ্চিমের প্রদেশ ইউনানে উল্লেখযোগ্য সংখ্যক মুসলিম জনগোষ্ঠী রয়েছে। চীন সরকারিভাবে নাস্তিক রাষ্ট্র এবং সরকারের পক্ষ থেকে বলা হয়, তারা ধর্মীয় স্বাধীনতার অনুমতি দেয়। কিন্তু পর্যবেক্ষকরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে ধর্মের খড়্গ চালাচ্ছে বেইজিং। নাজিয়াইং মসজিদ চীনের মুসলিমদের একটি ঐতিহাসিক নিদর্শন। সাম্প্রতিক বছরগুলোতে একটি নতুন গম্বুজ ও বেশ কয়েকটি মিনার তৈরির পাশপাশি মসজিদের জায়গা প্রসারিত করা হয়।


২০২০ সালে আদালত এই গম্বুজ ও মিনারকে বেআইনি বলে ঘোষণা দেয় এবং এগুলো ভেঙে ফেলার নির্দেশ দেয়। এই আদেশটি কার্যকর করার জন্য সাম্প্রতিক পদক্ষেপগুলো বিক্ষোভের জন্ম দিয়েছে।


শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, পুলিশ মসজিদের প্রবেশ মুখে ব্যারিকেড দিয়ে রেখেছে। এসময় এক দল পুরুষ পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাক্কাধাক্কি হয়। পুলিশ বেশ কয়েক জন বিক্ষোভকারীকে গ্রেফতার করে। রোববার পুলিশ এক বিজ্ঞপ্তিতে বিক্ষোভে জড়িতদের ৬ জুনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে।



বিবার্তা/লিমন/রোমেল/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com