এবার নাগরিকদের অস্ত্র হাতে তুলে নেয়ার নির্দেশ সুদানে
প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৬:৫১
এবার নাগরিকদের অস্ত্র হাতে তুলে নেয়ার নির্দেশ সুদানে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানে চলমান সংঘর্ষ বন্ধ করতে দেশটির নাগরিকদের অস্ত্র তুলে নেয়ার আহ্বান জানান দারফুরের গভর্নর মিনি মিন্নাউই। কারণ আফ্রিকার সংকটকবলিত দেশটির চলমান যুদ্ধ আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।


গত এপ্রিল মাসে সুদানে শুরু হওয়া গৃহযুদ্ধে দেশটির সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে আধাসামরিক বাহিনী আরপিএফ। এই পরিস্থিতিতে যুদ্ধবিধ্বস্ত দেশটির রাজধানী খার্তুমের ঠিক পাশেই অবস্থিত দারফুরের গভর্নর রাজ্যের নাগরিকদের এই নির্দেশ দিয়েছেন।


জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, দারফুরের গভর্নর মিনি মিন্নাউই টুইটারে লিখেছেন, নারী-পুরুষ, বৃদ্ধ-জওয়ান নির্বিশেষে সকলের উদ্দেশে বলছি, আপনারা অস্ত্র ধরুন। নিজেদের বাসস্থান রক্ষা করুন। দুই দশক আগে আমরা দেখেছি, কীভাবে দারফুরকে মৃত্যুপুরীতে পরিণত করা হয়েছিল। নতুন করে তা হতে দেওয়া যাবে না।


উল্লেখ্য, ক্ষমতার জন্যে দেশটির সেনাবাহিনীর সঙ্গে লড়াই করছে আধাসামরিক গোষ্ঠীর যোদ্ধারা। এর মধ্যে জানজওয়াইদ জঙ্গি গোষ্ঠীর যোদ্ধারাও যোগ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। আরবের জনজাতি গোষ্ঠীর অন্তর্গত এই যোদ্ধারা ২০০৩ সালে দারফুর যুদ্ধে অংশ নিয়েছিল। গোটা দারফুরকে কার্যত ধ্বংসাবশেষে পরিণত করা হয়েছিল। সেই স্মৃতিই মনে করিয়ে দিয়েছেন গভর্নর। দেশের সেনাবাহিনীকে সমর্থনের আহ্বানও জানিয়েছেন তিনি।


এদিকে ২৯মে, সোমবার বিকেলে দুই পক্ষের মধ্যকার যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই চুক্তি সই হয়েছিল। সোমবার থেকে যাতে আবার নতুন করে লড়াই শুরু না হয় তার আহ্বান জানানো হয়েছে।


তবে স্থানীয় সংবাদপত্রের দাবি, ইতোমধ্যেই লড়াই শুরু হয়ে গেছে। নতুন করে বোমা-গুলি-মর্টারের শব্দ শোনা যাচ্ছে।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com