বিক্ষোভে ফুঁসছে মণিপুর, পুলিশের গুলিতে ৪০ বিদ্রোহী নিহত
প্রকাশ : ২৮ মে ২০২৩, ২২:০৪
বিক্ষোভে ফুঁসছে মণিপুর, পুলিশের গুলিতে ৪০ বিদ্রোহী নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফের সহিংসতার ঘটনা ঘটেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে। শনিবার গভীর রাতে মণিপুরের কয়েকটি এলাকায় বিদ্রোহীদের সঙ্গে পুলিশের কমান্ডো বাহিনীর সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৪০ বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।


রবিবার (২৮ মে) এন বীরেন সিং বলেন, আমরা খবর পেয়েছি যে ৪০ ‘সন্ত্রাসী’ গুলিবিদ্ধ হয়েছে।


তিনি দাবি করেন, ‘সন্ত্রাসীরা’ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এম-১৬ ও একে-৪৭ অ্যাসল্ট রাইফেল এবং স্নাইপার বন্দুক ব্যবহার করছে। অনেক গ্রাম পুড়িয়ে দিয়েছে।


দেশটির গণমাধ্যমগুলো বরাতে জানা গেছে সংঘাতের কেন্দ্রবিন্দু ও ইম্ফল উপত্যকা ঘিরে রাখা পাহাড়গুলোতে অভিযান শুরু করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। গভীর জঙ্গলে আত্মগোপন করে থাকা কুকি ও নাগা সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর বিরুদ্ধেই এই অভিযান।


সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র বলছে, জাতি দাঙ্গায় ইন্ধন জোগাচ্ছে ইউনাইটেড পিপলস ফ্রন্ট ও কুকি ন্যাশনাল অর্গানাইজেশনের মতো বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলো। পাহাড়ে মেতেইদের ওপর হামলা চালাচ্ছে তারা। একটি মেতেই গ্রুপের দ্বারা কাকচিং থানা থেকে অস্ত্র লুট করার খবরও শোনা গিয়েছে।


গত এপ্রিল মাসে রাজ্য সরকারকে মেতেইদের দাবি খতিয়ে দেখার নির্দেশ দেয় হাইকোর্ট। তাই রাজ্য ও কেন্দ্রকে প্রতিবাদী বার্তা দিতেই ৩ মে ‘ট্রাইবাল সলিডারিটি মার্চ’ শুরু করে ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুর’। মেতেইদের তফসিলি উপজাতির তকমা না দেওয়ার দাবিতেই ছিল এই মিছিল। ক্রমেই তা ভয়াবহ আকার ধারণ করে।


এদিকে, জাতিগত সহিংসতায় বিধ্বস্ত ভারতের উত্তরের এই রাজ্যে আগামীকাল সফরে যাচ্ছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি সহিংসতায় জড়িত মেইতেই ও কুকি সম্প্রদায়ের সদস্যদেরকে শান্তি বজায় রাখার এবং স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে কাজ করার জন্য আহ্বান জানিয়েছেন।


বিবার্তা/আরমান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com