বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ জিম্বাবুয়ে
প্রকাশ : ২৫ মে ২০২৩, ১৬:৫৮
বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ জিম্বাবুয়ে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ হিসেবে শীর্ষে উঠে এসেছে জিম্বাবুয়ে। অন্যদিকে এ তালিকার সবচেয়ে নিচের দিকে রয়েছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড, যা ইঙ্গিত করে এই দেশটির নাগরিকেরা সবচেয়ে খুশি।


বুধবার (২৪ মে) প্রকাশিত প্রখ্যাত অর্থনীতিবিদ স্টিভ হ্যানকের তৈরি করা বার্ষিক দুর্দশা সূচকে (এইচএএমআই) এ তথ্য জানানো হয়েছে। একটি দেশের ‍মূল্যস্ফীতি, বেকারত্ব, ব্যাংকের সুদহারসহ সার্বিক অর্থনৈতিক অবস্থা পর্যালোচনা করে র্ষিক দুর্দশাগ্রস্ত সূচক (এইচএএমআই) তৈরি করা হয়।


ইউক্রেন, সিরিয়া ও সুদানের মত যুদ্ধবিধ্বস্ত দেশকে পেছনে ফেলে অর্থনৈতিক অবস্থার বিচারে মুদ্রাস্ফীতিতে জর্জরিত জিম্বাবুয়ে দুর্দশাগ্রস্ত দেশের তালিকার এক নম্বরে উঠে এসেছে বলে বিশ্লেষণে জানানো হয়েছে। র‍্যাঙ্কিংয়ের জন্য মোট ১৫৭টি দেশকে বিশ্লেষণ করা হয়েছে।


এ তালিকায় প্রথম ১৫টি দেশ হল যথাক্রমে: জিম্বাবুয়ে, ভেনেজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান, আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেইন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, টোঙ্গা এবং ঘানা।


সুইজারল্যান্ডের পর দ্বিতীয় সর্বোচ্চ সুখী দেশ কুয়েত। তারপর যথাক্রমে: আয়ারল্যান্ড, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান, নাইজার, থাইল্যান্ড, টোগো ও মাল্টা।


ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে এ তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে আছে বাংলাদেশই, কেননা বাংলাদেশের অবস্থান ১১৫ তম, ভারতের অবস্থান ১০৩ তম যা বাংলাদেশের তুলনায় কিছুটা খারাপ, অপরদিকে পাকিস্তান এ তালিকায় ৩৫ নম্বরে স্থান করে নিয়েছে, যার ফলে দেশটির দুর্দশার চিত্র আরও প্রকটভাবে ফুটে উঠেছে।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com