মেটাকে রেকর্ড ১২০ কোটি ডলার জরিমানা
প্রকাশ : ২২ মে ২০২৩, ২০:২৩
মেটাকে রেকর্ড ১২০ কোটি ডলার জরিমানা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপীয় ব্যবহারকারীদের ডেটা যুক্তরাষ্ট্রে স্থানান্তরের সময় ‘গাফিলতির’ অভিযোগে একশ কোটি ইউরো (বা ১২০ কোটি ডলার) জরিমানার মুখে পড়েছে ফেইসবুকের মালিক কোম্পানি মেটা।


আয়ারল্যান্ডের ‘ডেটা প্রটেকশন কমিশন (ডিপিসি)’র মাধ্যমে এই জরিমানা করা হয়েছে ইউরোপীয় ইউনিয়নের ‘জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর)’ নামে পরিচিত প্রাইভেসি আইনের অধীনে।


ইউরোপীয় ব্যবহারকারীদের ডেটা মহাদেশটির বাইরে স্থানান্তরের ক্ষেত্রে বিস্তৃত বিষয়াদিতে বিভিন্ন মান ও সীমারেখা নির্ধারণ করে দিয়েছে জিডিপিআর আইন।


এই রায়ের কেন্দ্রে রয়েছে ‘স্ট্যান্ডার্ড কনট্রাকচুয়াল ক্লজেস’ বা এসসিসি নামে পরিচিত মান যার অনুসরণ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের ডেটা মার্কিন যুক্তরাষ্ট্রে (বা ইউরোপের বাইরে যে কোনো স্থানে) স্থানান্তর বৈধতা পায় না।


রায় বলছে, ফেইসবুক সে মান বজায় রাখতে ব্যর্থ হয়েছে।


তবে, রায়ের পর প্রতিক্রিয়ায় মেটা বলছে, এই রায় ‘অন্যায্য ও অপ্রয়োজনীয়’, এবং দণ্ডাদেশের বিরুদ্ধে তারা আপিল করবে।


জিডিপিআর কেন?


২০১৩ সালে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন প্রকাশ করেন, ফেইসবুক ও গুগলের মতো বিভিন্ন প্রযুক্তি কোম্পানির সহায়তা নিয়ে ক্রমাগত ব্যবহারকারীর তথ্যে প্রবেশ করছে মার্কিন কর্তৃপক্ষ।


সে সময় নিজের প্রাইভেসির অধিকারে সুরক্ষা চেয়ে ফেইসবুকের বিরুদ্ধে মামলা দায়ের করেন অস্ট্রিয়ার প্রাইভেসি অধিকার কর্মী ম্যাক্স শ্রেমস। এর মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের ডেটা যুক্তরাষ্ট্রে স্থানান্তরের বৈধতা নিয়ে দশক দীর্ঘ এক লড়াইয়ের সূচনা ঘটে।


ইউরোপের সর্বোচ্চ আদালত ‘ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস (ইসিজে)’ ক্রমাগত বলে আসছে, ইউরোপীয় নাগরিকদের তথ্য সুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থা নেই ওয়াশিংটনের কাছে।


২০২০ সালে ইইউ থেকে যুক্তরাষ্ট্রে ডেটা স্থানান্তরের এক চুক্তিপত্রকে অবৈধ হিসেবে রায় দেয় ইসিজে।


তবে, সে সময় বিভিন্ন কোম্পানির জন্য ‘এসসিসি’ ব্যবহারের পথ খোলা রেখে ইসিজে বলে, তৃতীয় কোনো দেশে ডেটা স্থানান্তর ততক্ষণই বৈধ, যতক্ষণ এটি ‘ডেটা সুরক্ষার পর্যাপ্ত স্তরগুলো’ নিশ্চিত করে।


এই বিষয়গুলোই (আরও বেশ কিছু বিষয়ের সঙ্গে) আইনের মাধ্যমে বজায় রাখার বাধ্যবাধকতা দেয় জিডিপিআর।


আর এই পরীক্ষাতেই উৎরাতে পারেনি মেটা।


সূত্র: বিবিসি


বিবার্তা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com