থাইল্যান্ডে নির্বাচন: এগিয়ে এমএফপি, পিছিয়ে ক্ষমতাসীনরা
প্রকাশ : ১৫ মে ২০২৩, ০১:২৭
থাইল্যান্ডে নির্বাচন: এগিয়ে এমএফপি, পিছিয়ে ক্ষমতাসীনরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

থাইল্যান্ডে জাতীয় নির্বাচনে ভোট গণনায় বিরোধী দল মুভ ফরোয়ার্ড পার্টি (এমএফপি) এখন পর্যন্ত এগিয়ে রয়েছে। এরপরই রয়েছে আরেক বিরোধী দল থাকসিন সিনাওয়াত্রার দল ফিউ থাই। অন্যদিকে পিছিয়ে পড়েছে দেশটির সামরিক-সমর্থিত ইউনাইটেড থাই নেশন পার্টি। খবর আল জাজিরা ও এএফপি।


শেষ খবর পাওয়া পর্যন্ত থাইল্যান্ডের ৯৫ হাজার ভোটকেন্দ্রের প্রায় অর্ধেকে ভোট গণনা শেষ হয়েছে। এর মধ্যে প্রায় ৫০ লাখ ভোট পেয়েছে এমএফপি। এরপরই রয়েছে ফিউ থাই। তারা পেয়েছে প্রায় ৪২ লাখ ভোট। তৃতীয় অবস্থানে থাকা প্রধানমন্ত্রী প্রাউত চান-ওচার দল ইউনাইটেড থাই নেশন পার্টি পেয়েছে প্রায় ১৭ লাখ ভোট।


ভোটের আগে জনমত জরিপে সবচেয়ে এগিয়ে ছিল পেতংতার্ন সিনাওয়াত্রার ফিউ থাই। এরপরই ছিল এমএফপি। ভোট গণনায় বিস্ময়করভাবে এগিয়ে থাকার পর বেশ আশাবাদী এমএফপির প্রধান পিটা লিমজারোয়েনরাত। জানালেন, তার দল ফিউ থাইয়ের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করতে পারে। দুই দল মিলে দেশের চলমান সংকটের সমাধান করতে পারবে। তবে তিনি এ-ও জানিয়েছেন, ইউনাইটেড থাই নেশন পার্টির সঙ্গে জোট গড়বে না এমএফপি।


২০১৪ সালে এক অভ্যুত্থানের মধ্য দিয়ে থাইল্যান্ডের ক্ষমতা দখল করেন সাবেক সেনাপ্রধান প্রাউত। ভোটের আগে জনমত জরিপে পিছিয়ে ছিল তার দল।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com