তেলের পাইপলাইন ভেঙ্গে আমাজনে তীব্র দূষণ; নাশকতার আশঙ্কা
প্রকাশ : ১১ মে ২০২৩, ১৮:৪০
তেলের পাইপলাইন ভেঙ্গে আমাজনে তীব্র দূষণ; নাশকতার আশঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে একটি রাষ্ট্রীয় তেল কোম্পানির পাইপলাইন আঘাতপ্রাপ্ত হয়ে তেল ছড়িয়ে পড়েছে এতে আমাজন অববাহিকার একটি নদীতে তীব্র দূষণ সৃষ্টি হয়েছে। ১০ এপ্রিল, বুধবার এ ঘটনা ঘটে। নাশকতার কারণে এমন ঘটনা ঘটেছে বলে আশঙ্কা করছে ইকুয়েডরের জাতীয় কোম্পানি পেট্রোইকুয়েডর।


সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, পূর্বে লাগো অ্যাগ্রিওর উপকণ্ঠে নদীর কাছে ট্রান্স-ইকুয়েডরিয়ান পাইপলাইন সিস্টেমে (এসওটিই) নাশকতার করণে পাইপলাইন ছিদ্র হয়ে অপরিশোধিত তেল নির্গত হচ্ছে। তবে কি পরিমাণ তেল নির্গত হচ্ছে এবং কিভাবে এই নাশকতা চালানো হয়েছে সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি।


পেট্রোইকুয়েডর বলেছে, জরুরিভাবে এটি নিয়ন্ত্রণ করা হয়েছে, সাময়িকভাবে এর কার্যক্রম স্থগিত এবং ছড়িয়ে পড়া তেল উদ্ধার ও পরিচ্ছন্নতার জন্য কর্মীদের নিয়োগ করা হয়েছে।


টুইটারে প্রকাশিত ছবিতে তেল পানিতে মিলে যওয়া ঠেকাতে কোম্পানির কর্মীদের নদীর তীরে বাঁধ দিতে এবং নদীতে তেল ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যবস্থা নিতে দেখা গেছে।


ইকুয়েডরীয় আমাজনের আদিবাসী জাতীয়তাবাদীদের কনফেডারেশন টুইটারে বলেছে, সুকুম্বিউস প্রদেশে তেল কোনেজো নদীতে মিশে নতুন পরিবেশগত বিপর্যয় বয়ে এনেছে।


কনফেডারেশনের একটি ভিডিও অনুসারে, সুকুম্বিওসের রাজধানী লাগো অ্যাগ্রিও থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে নদীর স্রোতের সাথে একটি কালো ও তৈলাক্ত রেখা নদীর স্রোতে কম্পমান দেখা গেছে।


আদিবাসীদের অধিকারের সমর্থক মার্কিন এনজিও অ্যামাজন ফ্রন্টলাইনস-এর টুইটারে প্রকাশিত একটি ভিডিওতে প্রচণ্ড চাপে পাইপলাইন থেকে প্রবল বেগে তেল বের হয়ে ভূমি ও পানি দূষিত হতে দেখা গেছে।


এনজিওটি আরো বলেছে, ইকুয়েডরের আমাজনে খুব ঘন ঘন এ ধরনের ঘটনা ঘটছে, এসব ঘটনা আদিবাসী সম্প্রদায়ের জীবন ও জীববৈচিত্র্যের ওপর প্রভাব ফেলছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com