পুলিৎজার পুরস্কার পেল এপি, নিউইয়র্ক টাইমস
প্রকাশ : ০৯ মে ২০২৩, ০৯:৪২
পুলিৎজার পুরস্কার পেল এপি, নিউইয়র্ক টাইমস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে সংবাদ প্রকাশের জন্য এবছর পুলিৎজার পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সংবাদ তুলে ধরায় যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকেও পুরস্কৃত করা হয়েছে।


সোমবার (৮ মে) চলতি বছরের পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পুলিৎজারে পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডকে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে ধরা হয়। এবছর সম্মানজনক অ্যাওয়ার্ডটি নিজেদের দখলে রেখেছে এপি। এছাড়া ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুরস্কারও পেয়েছে তারা। অপরদিকে ইন্টারন্যাশনাল রিপোর্টিং (আন্তর্জাতিক বিষয়ে প্রতিবেদন) বিভাগে সেরা হয়েছে নিউইয়র্ক টাইমস।


পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড পাওয়া এপির সাংবাদিকরা হলেন- মিসতিসলাভ চেরনভ, ইভজেনি মালোলেতকা, ভাসিলিসা স্তেপানেঙ্কো এবং লরি হিনান্ট। গত বসন্তে রাশিয়ার হামলার সময় ইউক্রেনের মারিউপোল শহরে অবস্থান করছিলেন এ চার সাংবাদিক। হামলায় শহরটিতে বেসামরিক মানুষের নিহত হওয়ার তথ্য সংগ্রহ করেছিলেন তারা।


এবছর ন্যাশনাল রিপোর্টিং (জাতীয় বিষয়ে প্রতিবেদন) বিভাগে পুরস্কার পেয়েছেন ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ক্যারোলিন কিচেনার। যুক্তরাষ্ট্রে গর্ভপাত নিয়ে ধারাবাহিক সংবাদ প্রকাশ করায় এ পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়া ওয়াশিংটন পোস্টের হয়ে ফিচার রাইটিং বিভাগে পুলিৎজার পুরস্কার পেয়েছেন এলি স্যাসলো। তবে বর্তমানে তিনি কাজ করছেন নিউইয়র্ক টাইমসে।


চলতি বছর লোকাল রিপোর্টিং (স্থানীয় বিষয়ে প্রতিবেদন) ও কমেন্টারি (মতামত) বিভাগে পুলিৎজার পুরস্কার পেয়েছে আলাবামা অঙ্গরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম এএল ডটকম।


লস অ্যাঞ্জেলেস টাইমসও দুটি পুলিৎজার পুরস্কার পেয়েছে। এর মধ্যে একটি ব্রেকিং নিউজ বিভাগে এভং অন্যটি ফিচার ফটোগ্রাফি বিভাগে। এছাড়া অনুসন্ধানী প্রতিবেদন বিভাগে পুরস্কার পেয়েছে সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।


১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত পুলিৎজার পুরস্কার।সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়। কলম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতি বছর এ পুরস্কার ঘোষণা করে।


সূত্র : রয়টার্স


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com