খাতুম ছেড়ে সুদান বন্দরে পৌঁছেছে পাঁচ শতাধিক বাংলাদেশি
প্রকাশ : ০৩ মে ২০২৩, ১০:৩৫
খাতুম ছেড়ে সুদান বন্দরে পৌঁছেছে পাঁচ শতাধিক বাংলাদেশি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানের রাজধানী খার্তুম থেকে পাঁচ শতাধিক বাংলাদেশি নিরাপদে বন্দর সুদানে পৌঁছেছেন। সুদানে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ সংবাদমাধ্যমকে বলেছেন, মোট ১৩টি বাসের মধ্যে ১০টি বাস ইতোমধ্যে বন্দর সুদানে পৌঁছেছে এবং বাকি তিনটি পথে রয়েছে।


১৫ এপ্রিল থেকে সুদানে বিধ্বংসী লড়াই চলছে এবং সেখানে অবস্থানরত প্রায় দেড় হাজার জনের মধ্যে ৭০০ বাংলাদেশি দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।


তারেক আহমেদ বলেন, পো র্ট সুদানের একটি স্কুল ভবনে বাংলাদেশিদের থাকার ব্যবস্থা করা হয়েছে এবং তারা যে কয়েকদিন এখানে থাকবেন তাদের জন্য খাবার সরবরাহ করা হচ্ছে। বিদ্যালয় ভবনটিতে মোট আটটি কক্ষ এবং একটি আচ্ছাদনসহ আরেকটি খোলা জায়গা রয়েছে।


সুদান বন্দর থেকে বাংলাদেশিদের নিরাপদে জেদ্দায় পাঠানো হবে। সৌদি জাহাজে করে তাদের সেখানে নিয়ে যাওয়া হবে।


ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বলেন, 'আমরা অবিলম্বে সৌদি কর্তৃপক্ষকে জানাব যে বাংলাদেশিদের ভিসার জন্য পাসপোর্ট আছে তাদের কাগজপত্র। এছাড়া যাদের পাসপোর্ট নেই তাদের ট্রাভেল পারমিট দেওয়া হবে এবং সৌদি কর্তৃপক্ষকে অবহিত করা হবে।'


সৌদি জাহাজে জায়গা পাওয়া সাপেক্ষে বাংলাদেশিরা জেদ্দায় যাবেন জানিয়ে তিনি বলেন, ওই জাহাজে অন্যান্য দেশের নাগরিকরাও যাতায়াত করছেন।


এদিকে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, সার্বিক ব্যবস্থাপনার সুবিধার্থে জেদ্দা কনস্যুলেটের তত্ত্বাবধানে ফেরত আসাদের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংরেজি বিভাগে থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি কর্তৃপক্ষকে আশ্বস্ত করেছেন যে সুদান থেকে ফিরে আসা বাংলাদেশিদের ৭২ ঘণ্টার মধ্যে দেশে ফেরত পাঠানো হবে।


এর আগে মঙ্গলবার রাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ফেসবুকে এক পোস্টে জানান, ৬৫০ জন বাংলাদেশিকে নিয়ে বাসগুলো খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশ্যে রওনা হয়েছে। ঝুঁকিপূর্ন স্থানগুলো তারা পার হয়ে গেছেন। ইনশাআল্লাহ স্থানীয় সময় মধ্যরাত থেকে ভোরের মধ্যে সকলে গন্তব্যে পৌছাবে বলে আশা করা যায়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com