বিয়ে ভাঙায় তরুণীর বিচ্ছেদ উদযাপন
প্রকাশ : ০৩ মে ২০২৩, ০৯:৩৩
বিয়ে ভাঙায় তরুণীর বিচ্ছেদ উদযাপন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এখনকার সময়ে বিয়ের অনুষ্ঠান মানেই একটু বেশি আয়োজন। মেহেদি, হলুদ, বিয়ে, বৌভাতে আলাদা আলাদা আয়োজন থাকে। প্রত্যেকেই চান বিশেষ এই দিনটিতে স্মরণীয় করে রাখতে। সে কারণেই আয়োজনের কোনো কমতি থাকে না। বিশেষ করে এই অনুষ্ঠানগুলোতে ফটোশ্যুটের আয়োজন নতুন মাত্রা যোগ করে। একটা মুহূর্তও যেন কেউ নষ্ট করতে চান না। প্রতিটা মুহূর্তই ক্যামেরাবন্দী করে রাখা হয়।


বিয়ে নিয়ে এত আয়োজন, অনুষ্ঠান তো এখন স্বাভাবিক ঘটনা। কিন্তু তাই বলে বিয়ে ভাঙার পর সেটাও খুব আনন্দ নিয়ে উদ্‌যাপন করতে দেখেছেন কাউকে? সম্প্রতি এক নারী বেশ ঘটা করেই তার বিচ্ছেদ উদযাপন করেছেন।


সামাজিক মাধ্যমে ওই নারীর বেশ কিছু ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গেছে, টকটকে লাল পোশাক এবং হিল পরা ওই তরুণী বিয়ের একটি ছবি ছিড়ে ফেলছেন। ওই তরুণী তিক্ত সম্পর্ক থেকে মুক্তি পাওয়ার আনন্দ উদযাপন করছেন। শুধু বিয়ে নয়, এ কথা এখন স্পষ্ট যে, সময়ের সঙ্গে সঙ্গে বিচ্ছেদ নিয়েও মানুষের ধারণা বদলাচ্ছে।


তবে বিয়ে করার পর বিচ্ছেদ হলে বেশির ভাগ মানুষই তা প্রকাশ করতে চান না। কিন্তু ভারতীয় শিল্পী ও ফ্যাশন ডিজাইনার শালিনি একেবারেই এর ব্যতিক্রম কিছু করে দেখালেন। তিনি তার বিচ্ছেদের বিষয়টি ছবির মাধ্যমে নিজের ইনস্টাগ্রামেই প্রকাশ করেছেন।


‘ডিভোর্সড’ লেখা একটি ছবিতে তাকে প্রাণ খুলে হাসতে দেখা যায়। অনেকেই তার এই সাহসী পদক্ষেপের প্রশংসা করেছেন। তবে তাকে নিয়ে বেশ সমালোচনাও হয়েছে। ইনস্টাগ্রামে একজন লিখেছেন, সাহসী নারী আপনি। এই ধারা অব্যাহত থাকুক। আমরা সব সময় আপনাকে সমর্থন করি।


এদিকে গত ১ মে সোমবার বিচ্ছেদ নিয়ে যুগান্তকারী একটি রায় ঘোষণা করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। দেশটিতে হিন্দু বিবাহ আইনের ১৩বি ধারা অনুসারে কোনো ব্যক্তি বিবাহবিচ্ছেদের জন্য আবেদন করলে তা মঞ্জুর হতে ৬ মাস সময় লাগত। পারস্পরিক সহমতের ভিত্তিতে বিবাহবিচ্ছেদ চাওয়া হলেও বাধ্যতামূলক ভাবে ওই সময়সীমা মেনে চলতে হতো। তবে নতুন রায়ে, বিচ্ছেদ সংক্রান্ত একটি মামলায় ‘বাধ্যতামূলক’ সময়সীমা কমে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।


আদালতের রায়ে বিবাহবিচ্ছেদ নিয়ে যখন তোলপাড়, তখনই এই ফটোশ্যুট নিয়েও আলোচনা চলছে। এদিকে শালিনির ওই ছবি নিয়ে একজন মন্তব্য করেছেন, বিয়ে যদি উদযাপনের বিষয় হয়, তবে বিচ্ছেদ হবে না কেন? তবে কে কী ভাবে উদযাপন করবেন, তা ওই ব্যক্তির ব্যক্তিগত পছন্দ-অপছন্দের উপর নির্ভর করে। অপর একজন লিখেছেন, এবার ফটোশ্যুট করার জন্যই বিচ্ছেদের মামলা না শুরু হয়। অন্য একজন লিখেছেন, আমার তো ওর স্বামীর জন্য আনন্দ হচ্ছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com