মার্কিন ফার্স্ট রিপাবলিক ব্যাংক দেউলিয়া
প্রকাশ : ০১ মে ২০২৩, ১৯:৩৬
মার্কিন ফার্স্ট রিপাবলিক ব্যাংক দেউলিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বন্ধ হয়ে গেলো মার্কিন ফার্স্ট রিপাবলিক ব্যাংক। জানা গেছে, ব্যাংকটি অধিগ্রহণ করতে চলেছে বিখ্যাত সংস্থা জেপি মর্গ্যান। বেশ কিছুদিন ধরেই ব্যাপক লোকসানের মধ্যে পড়ে ফার্স্ট রিপাবলিক ব্যাংক। বেসরকারি উদ্যোগে ব্যাংকটিকে বাঁচানোরও চেষ্টা হয়। অবশেষে সরকারের ডাকেই ব্যাংকটি কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেপি মর্গ্যান। গত দু’মাসে এটি তৃতীয় ঘটনা। কারণ এর আগে বন্ধ হয় আরও দুই ব্যাংক।


১ মে, সোমবার এই ব্যাংক কেনা নিয়ে বিবৃতি দিয়েছে জেপি মর্গ্যান। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ঋণসহই ফার্স্ট রিপাবলিক ব্যাংক অধিগ্রহণ করতে চলেছে তারা। কত অর্থের বিনিময়ে ব্যাংক বিক্রি হবে, তা অবশ্য এখনো জানা যায়নি। নিলামের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই ব্যাংকের মালিকানা যাবে জেপি মর্গ্যানের হাতেই।


২০০৮ সালের পর ফের ভয়াবহ ব্যাংকিং বিপর্যয়ের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। পরপর বন্ধ হয়ে যাচ্ছে ব্যাংক। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন গ্রাহকরা।


যদিও এই সংকটের মধ্যেও সাধারণ মানুষকে আশ্বস্ত করেছিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বিবৃতি জারি করে বলেন, আমেরিকার ব্যাংকিং সিস্টেম খুবই মজবুত। ব্যাংক ডিপোজিট সুরক্ষিত রাখতে আমরা সব পদক্ষেপ নিয়েছি। এমনকি দেশবাসীর উদ্দেশেও বার্তা দেন তিনি।


তবে এই ঘোষণার পরেও মার্কিন ব্যাংকের দুর্দশা কাটার কোনো লক্ষণ নেই। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের চিন্তা বাড়িয়ে ঝাঁপ বন্ধ হলো আরেক মার্কিন ব্যাংকের।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com