যুদ্ধবিরতি ভেঙে আবারও তীব্র লড়াই সুদানে
প্রকাশ : ০১ মে ২০২৩, ১২:১৬
যুদ্ধবিরতি ভেঙে আবারও তীব্র লড়াই সুদানে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুদ্ধবিরতি ভেঙে সুদানের সামরিক বাহিনীর দুই দলের মধ্যে লড়াই তীব্রতর হয়েছে। রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সদর দপ্তরের চারদিকে লড়াই চলছে এবং নীল নদের অপর পারের ওমদারমান শহরে বিমান হামলা চালিয়েছে সেনাবাহিনী । খবর বিবিসির।


দেশটির সরকারি বাহিনী বলছে, তারা চারদিক থেকে রাজধানীর ওপর আক্রমণ চালাচ্ছে এবং বিমান হামলা ও ভারী কামানোর গোলাবর্ষণ করে তাদের প্রতিপক্ষ আধাসামরিক বাহিনীকে শহর থেকে তাড়িয়ে দেবার চেষ্টা চালাচ্ছে।


গত ১৫ এপ্রিল থেকে নিয়মিত সেনাবাহিনী এবং আধাসামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস বা আরএসএফের মধ্যে শুরু হওয়া এ লড়াইয়ে এ পর্যন্ত ৫০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে। তবে মনে করা হচ্ছে যে হতাহতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।


এর আগে সুদানে পূর্বঘোষিত যুদ্ধবিরতি ৩ দিন বাড়ানোর ঘোষণা দেওয়া হয়, যা রবিবার শেষ হওয়ার কথা ছিলো। তবে শনিবার রাত থেকেই খার্তুম শহরে তীব্র লড়াই শুরু হয়ে যায়। সেনাবাহিনী বলছে বিশেষ করে রাজধানীর উত্তর দিকে আরএসএফ যোদ্ধাদের বিরুদ্ধে তারা বড় ধরনের অপারেশন পরিচালনা করেছে।


প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স বার্তা সংস্থা জানাচ্ছে একটি বড় তেল শোধনাগারের কাছে আরএসএফের অবস্থানের ওপর সেনাবাহিনী ড্রোন হামলা চালিয়েছে। শহরের লক্ষ লক্ষ বাসিন্দা তাদের বাড়িঘরে বন্দী হয়ে আছে এবং তাদের খাদ্যের মজুত কমে আসছে।


বৃহস্পতিবার রাতে জাতিসংঘ সহ বিভিন্ন দেশের প্রচেষ্টায় যুদ্ধবিরতি ৭২ ঘণ্টার জন্য বাড়ানোর জন্য ঐকমত্য হয়েছিল কিন্তু তা বাস্তবায়ন করা যায়নি। জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুটেরেস রক্তপাত বন্ধ করে যুদ্ধরত পক্ষগুলোকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।


গত এক সপ্তাহ ধরে এক বিশৃঙ্খল পরিস্থিতির ভেতরে বিভিন্ন দেশ তাদের অনেক নাগরিককে বের করে নিয়ে গেছে। এরমধ্যে বাংলাদেশ দূতাবাসও ৭০০ জন বাংলাদেশীকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com