ইরানের প্রভাবশালী ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ১১:৩২
ইরানের প্রভাবশালী ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের প্রভাবশালী শিয়া মুসলিম ধর্মগুরু এবং শক্তিশালী অ্যাসেম্বলি অব এক্সপার্টস-এর সদস্য আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি উত্তর ইরানে একটি ব্যাংকে বন্দুক হামলায় নিহত হয়েছে।


বিবিসি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটে আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ইরানের মাজানদারান প্রদেশের বাবোলসার শহরের একটি ব্যাংকে ব্যক্তিগত কাজের জন্য যাওয়ার সময় গুলিবিদ্ধ হন। এরপর হাসপাতালে নেয়া হলে তিনি সেখানে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৭০ বছরের বেশি।


মাজানদারান প্রদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকরী ব্যাংকের একজন নিরাপত্তা প্রহরী। তাকে গ্রেপ্তার করা হয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। এ বিষয়ে তদন্ত অব্যাহত আছে।


ইরানের তাসনিম বার্তা সংস্থার প্রকাশিত একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, ঐতিহ্যবাহী গাঢ় পোশাক ও সাদা পাগড়ি পরে ধর্মগুরু আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ব্যাংকের ভেতরে একটি চেয়ারে বসে আছেন। এমন সময় নীল এবং সাদা ইউনিফর্ম পরা একজন মধ্যবয়সী ব্যক্তি একটি সাবমেশিনগানসহ পিছন থেকে তার দিকে হাঁটতে থাকে এবং তার পিঠে একাধিক গুলি চালায়।


আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ছিলেন মুসলিম ধর্মীয় বিশেষজ্ঞদের ৮৮ জন আলেমদের একজন এবং ধর্মীয় সর্বোচ্চ পর্যায়ের একজন নেতা। এর আগে তিনি বর্তমান মুসলিম সুপ্রিম নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ব্যক্তিগত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইরানের অস্থিতিশীল দক্ষিণ-পূর্ব প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে ১৭ বছর দায়িত্ব পালন শেষে ২০১৯ সালে তিনি পদত্যাগ করেন। অনেকেই তাকে কট্টরপন্থি হিসেবে অভিহিত করে থাকেন।


গত বছরের এপ্রিলেও মাশাদ শহরে এক শিয়া মাজারে দুই শিয়া আলেমকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল। এই ঘটনার দায়ে এক উজবেক যুবককে ফাঁসিতে ঝোলানো হয়েছিল।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com