গোলাপি হাই হিল পরে পার্লামেন্টে কানাডার পুরুষ সাংসদরা!
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৩, ১০:১২
গোলাপি হাই হিল পরে পার্লামেন্টে কানাডার পুরুষ সাংসদরা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শুরু হয়েছে পার্লামেন্টের অধিবেশন। এক এক করে পার্লামেন্টে হাজি হচ্ছেন পুরুষ সাংসদরা। কিন্তু একটা অদ্ভুত কাণ্ড রীতিমতো নজর কাড়ছে সবার। পুরুষ সংসদ সদস্যরা পায়ে গোলাপি রঙের হাইহিল জুতা। এপ্রিলের গোড়ায় এরকম ঘটনা দেখে রীতিমতো তোলপাড় হয়েছিল সারাবিশ্ব। 


হঠাৎ কি এমন হল যে সবাই একাধারে সবাই গোলাপি হাইহিল জুতা পরে সংসদে হাজিরা দিতে শুরু করলেন? বেশি দিন চাপা থাকেনি আসল কারণটি। 


জানা যায়, একটি বিশেষ কারণেই এমন জুতো পরতে আগ্রহী হয়েছেন সবাই। তাই ঘটনাটি আকস্মিক, তা বলা যায় না।


ছক ভেঙে নতুন নতুন কিছু করার অবশ্যই ভালো দিক রয়েছে। এই ঘটনাটিও তেমনই। আসল ঘটনা হল, কানাডার অন্টারিওতে একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিচ্ছিলেন ওই সাংসদরা। ‘হোপ ইন হিলস’এর ওই বিশেষ অনুষ্ঠানটি আয়োজন করা হয় হ্যামিলটন ওমেনস প্লেসের তরফে। সেখানেই উপস্থিত ছিলেন কানাডা পার্লামেন্টে সংসদ সদস্যরা। তবে শর্ত ছিল গোলাপি হাইহিল জুতা যা সাধারণত মহিলাদের বিশেষ সাজের মধ্যেই পড়ে, তা পরে আসতে হবে। কিন্তু এই অনুষ্ঠানের উদ্দেশ্যই বা কী! ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কানাডার পরিবহণমন্ত্রী ওমর আলঘাবরা। 


তিনি এই দিন টুইটারে বলেন, হোপ ইন হিলস একটি বিশেষ ধরনের অনুষ্ঠান যাতে লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে মানুষকে সচেতন করা হয়। ছেলে ও পুরুষদেরও এই আন্দোলনে যোগ দেওয়া উচিত। এই ভাবনা থেকেই এমন অভিনব আয়োজন।


হ্যামিলটন ওমেনস প্লেসের তরফেও জানানো হয়, সে কথা। বলা হয়, লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে মানুষকে সচেতন করে তুলতে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে শুধু এটুকুই নয়,ছেলে ও পুুরুষদেরও এই আন্দোলনের অংশ হতে হবে। এমনটাই মনে করে হ্যামিলটন ওমেনস প্লেস। তাই পুরুষ সাংসদদের গোলাপি হাইহিল জুতা পরানোর এই নতুন উদ্যোগ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com