সুদানে লড়াই বন্ধের আহ্বান জাতিসংঘের
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩, ০০:৪৫
সুদানে লড়াই বন্ধের আহ্বান জাতিসংঘের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানের সেনাবাহিনী ও প্যারামিলিটারি বাহিনীর মধ্যে সংঘর্ষ বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। দেশটিতে জাতিসংঘের দূত এ আহ্বান জানিয়েছেন। সুদানের দুই বাহিনীর মধ্যে চলা এই সংঘর্ষে এখন পর্যন্ত তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও অনেকে। খবর আলজাজিরা, বিবিসি, দ্য গার্ডিয়ানের।


সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, রাজধানীতে অবস্থিত সেনাবাহিনীর সদর দপ্তরের ওপর হামলা চালিয়েছে আরএসএফ। আর আরএসএফের বলছে, দেশটিতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করেছিল সেনাবাহিনী। আধাসামরিক বাহিনীটি দাবি করেছে, তারা বিমানবন্দর ও প্রেসিডেন্ট ভবনের দখল নিয়েছে। তবে এ দাবির সত্যতা যাচাই করা যায়নি।


সুদানের সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল নাবিল আবদুল্লাহ জানিয়েছেন, আরএসএফ তাদের কয়েকটি ক্যাম্পে হামলা চালিয়ে সেগুলো দখল নেওয়ার চেষ্টা করছে। তিনি বলেছেন, ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্সের সেনারা খারতুম ও সুদানের অন্যান্য অঞ্চলে সেনাবাহিনীর বিভিন্ন ক্যাম্পে হামলা চালিয়েছে। সংঘর্ষ চলছে এবং সেনাবাহিনী দেশের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে।’


কয়েকজন প্রত্যক্ষদর্শীর বরাতে বার্তাসংস্থা রয়টার্স আরও জানিয়েছে, উত্তরাঞ্চলের মেরোই শহরেও সংঘর্ষ চলছে। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, সেনাবাহিনীর একটি ক্যাম্প থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা গেছে।


২০২১ সালে অভ্যুত্থান ঘটিয়ে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে সেনাবাহিনীর জেনারেলরা ‘স্বাধীন কাউন্সিলের’ নামে দেশ চালাচ্ছিলেন। এই স্বাধীন কাউন্সিলের ভাইস-প্রেসিডেন্ট হলেন জেনারেল মোহামেদ হামদান দাগালো। অপরদিকে স্বাধীন কাউন্সিলের প্রধান হলেন জেনারেল আব্দেল ফাতাহ আল-বুরহান।


বেসামরিক সরকার গঠনের অংশ হিসেবে আধাসামরিক বাহিনী আরএসএফকে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করার একটি উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়টি নিয়েই সেনাবাহিনী এবং আরএসএফের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়েছে। সেনাবাহিনী বলছ, আরএসএফকে দুই বছরের মধ্যে সেনাবাহিনীর সঙ্গে একীভূত করা হবে। কিন্তু আরএসএফ বলছে এই একীভূত করণের প্রক্রিয়া যেন অন্তত ১০ বছর পিছিয়ে দেওয়া হয়।


এছাড়া সেনাবাহিনীর সঙ্গে আরএসএফকে একীভূত করলে সেনাবাহিনীর নেতৃত্ব কে দেবে এ নিয়েও দ্বন্দ্ব তৈরি হয়েছে। সুদানের এ ঘটনার নিন্দা জানিয়ে সংঘর্ষ বন্ধের আহ্বান জানিয়েছে সৌদি আরব, যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ বিশ্বের অনেক দেশ।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com