বিয়ের আসরে গুলি, পুলিশের ভয়ে পলাতক নববধূ
প্রকাশ : ১০ এপ্রিল ২০২৩, ১৯:৩৯
বিয়ের আসরে গুলি, পুলিশের ভয়ে পলাতক নববধূ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিয়ের আনন্দ উদযাপনে শূন্যে গুলি চালিয়ে বিপদে পড়েছেন এক নববধূ। আনন্দ প্রকাশের এই বিপজ্জনক রীতির কারণে এখন পালিয়ে বেড়াতে হচ্ছে তাকে। মূলত গুলি চালানোর এই ভিডিও ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়।


ভারতের উত্তর প্রদেশে এই ঘটনা ঘটেছে। ১০ এপ্রিল, সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের উত্তর প্রদেশের রাজ্য পুলিশ এমন এক নারীর খোঁজে রয়েছে যিনি তার বিয়েতে বন্দুক থেকে গুলি চালিয়েছিলেন। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ওই নারী তার স্বামীর পাশে বসে চার রাউন্ড গুলিবর্ষণ করেন। স্থানীয় পুলিশ জানিয়েছে, ঘটনার পর তারা নিখোঁজ ওই নারীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে।


অবশ্য উত্তর ভারতের কিছু রাজ্যে বিবাহের সময় আনন্দ উদযাপনের জন্য বন্দুক থেকে গুলিবর্ষণ খুবই সাধারণ বিষয়। এই ধরনের ঘটনা প্রায়ই অনেককে আহত এবং এমনকি দুর্ঘটনাজনিত মৃত্যু পর্যন্ত ঘটায়।


ভারতীয় আইন অনুসারে, যে কেউ 'অবহেলায় বা উদযাপনের জন্য বন্দুক থেকে গুলিবর্ষণ করতে আগ্নেয়াস্ত্র ব্যবহার করে অন্যদের বিপদে ফেলে, তার জেল বা জরিমানা বা উভয়ই হতে পারে।'


এর আগে ২০১৬ সালে উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌ এর একটি আদালত আনন্দ উদযাপনের সময় গুলি চালানোর প্রতিটি ঘটনা তদন্ত করা উচিত বলে রায় দিয়েছিল। পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে কিনা সেটি বিবেচনায় না নিয়ে এই ধরনের ঘটনা ওইসময় তদন্তের নির্দেশ দেওয়া হয়।


ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার মতে, উত্তর প্রদেশের ওই কনের গুলি চালানোর ভিডিওটি এক আত্মীয় রেকর্ড করেছিলেন। পরে তিনি সোশ্যাল মিডিয়ায় ফুটেজটি পোস্টও করেন। পুলিশ সংবাদমাধ্যমকে জানিয়েছে, ঘটনাটির ভিডিও ভাইরাল হওয়ার পর গ্রেফতারের আশঙ্কায় ওই নববধূ এখন পালিয়ে বেড়াচ্ছেন।


আরেক সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, উত্তর-মধ্য ভারতের বিয়েবাড়িতে আনন্দ প্রকাশে গুলি চালানোর ঘটনা অবশ্য নতুন কিছু নয়। সেখানে প্রায়শই বিয়েবাড়িতে বর-কনেকে এভাবে শূন্যে গুলি ছুড়ে উদযাপন করতে দেখা যায়।


বিশেষজ্ঞদের মতে, সিনেমা দেখে বন্দুক চালানো সহজ মনে হতে পারে। এছাড়া গুলি ছোড়ার মধ্যে একটা শক্তিশালী ভাব আছে বলে অনেকে মনে করেন। কিন্তু আদতে বন্দুক চালানো মোটেও সহজ নয়। বন্দুক চালানোর জন্য রীতিমতো প্রশিক্ষণের প্রয়োজন হয়, প্রয়োজন নিয়মিত অভ্যেসের। এছাড়া বন্দুক ব্যবহারের নানা নিয়ম আছে। যার একটু ব্যতিক্রম হলেই যে কোন সময় ঘটতে পারে বিপদ।


সংবাদমাধ্যমটি বলছে, বন্দুক লাইসেন্স করা হলেও বিনা কারণে তা চালানো বেআইনি। সেই ক্ষমতা পুলিশ-সেনা সদস্যদেরও থাকে না। কিন্তু উত্তর-মধ্য ভারতের বেশ কিছু রাজ্যে এই ধরনের রীতি প্রায় ডালভাত।


যদিও সম্প্রতি এ বিষয়ে সতর্ক হয়েছে ভারত। উত্তর প্রদেশের পুলিশ প্রশাসন এমন ঘটনা ঘটলে আইনি পদক্ষেপ নিচ্ছে। তবুও এখনও যে সাধারণ মানুষ, প্রভাবশালীরা সচেতন নন, তারই প্রমাণ এই ঘটনাতে পাওয়া যাচ্ছে।


বিবার্তা/মোবারক/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com