আত্মসমর্পণ করতে পারেন ট্রাম্প, হাতকড়া পরে নয়
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ১০:২৮
আত্মসমর্পণ করতে পারেন ট্রাম্প, হাতকড়া পরে নয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী মঙ্গলবার (৪ এপ্রিল) যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে আদালতে শুনানি অনুষ্ঠিত হতে পারে। 


ডোনাল্ড ট্রাম্পের মামলার শুনানি হবে মঙ্গলবার দুপুরে আর মিস্টার ট্রাম্প যখন ফ্লোরিডা থেকে নিউইয়র্কের আদালতে যাবেন তখন তাকে ঘিরে থাকবে ফেডারেল এজেন্টরা।


তিনি ফ্লোরিডা থেকে তার ব্যক্তিগত বিমানে করে যাবেন বলে মনে করা হচ্ছে এবং তার সুরক্ষার দায়িত্বে থাকবে ওই এজেন্টরা। এর আগেই তিনি ব্যক্তিগত প্লেনে চড়ে ফ্লোরিডা থেকে নিউইয়র্কে পৌঁছাবেন, এরপর সেখানকার আদালতে আত্মসমর্পণ করবেন বলে আশা করা হচ্ছে। খবর বিবিসির।


তার বিরুদ্ধে অভিযোগ যে তিনি স্টর্মি ড্যানিয়েলস নামের এক নারীর সাথে তার সম্পর্ক গোপন রাখার বিনিময়ে এক লাখ ৩০ হাজার ডলার অর্থ প্রদান করেছেন। মি. ট্রাম্প, তার বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করেছেন।


বিষয়টি তদন্তের পর যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরি ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করার পক্ষে ভোট দিয়েছে।


আইনপ্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তা সিবিএস নিউজকে বলেছেন, ডোনাল্ড ট্রাম্প আগামী সোমবার তার ব্যক্তিগত প্লেনে নিউইয়র্কে যাবেন এবং মঙ্গলবার আত্মসমর্পণ করবেন বলে আশা করা হচ্ছে।


নাম না প্রকাশের শর্তে ওই কর্মকর্তা জানিয়েছেন, গোটা প্রক্রিয়ায় সম্ভবত কয়েকশ সিক্রেট সার্ভিস এজেন্ট নিরাপত্তার দায়িত্বে থাকতে পারেন। তবে ট্রাম্পকে হাতকড়া পরানো হবে না। সাধারণত যেসব সন্দেহভাজন ব্যক্তির পালানো বা নিরাপত্তা ঝুঁকি রয়েছে বলে মনে করা হয়, কেবল তাদেরই হাতকড়া পরানো হয়।


আদালতে শুনানি অনুষ্ঠিত হতে পারে স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে। ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত চলতে পারে এ শুনানি। এসময় ট্রাম্পকে তার বিরুদ্ধে আনা অভিযোগ পড়ে শোনানো হবে।


ট্রাম্পের আইনজীবী জো টাকোপিনা এবিসি নিউজকে বলেছেন, সাবেক প্রেসিডেন্ট সম্ভবত মঙ্গলবার আদালতে হাজির হবেন। যদিও এখনো কোনো কিছুই নিশ্চিত নয়। তবে ট্রাম্পের হাতে হাতকড়া থাকবে না।


ট্রাম্পের শুনানি ও আত্মসমর্পণকে কেন্দ্র করে নিউইয়র্ক সিটি আদালতের চারপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সেখানে একযোগে কাজ করছে এফবিআই, এনওয়াইপিডি, সিক্রেট সার্ভিস এবং নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ।


অনেকেই ধারণা করছেন, ট্রাম্প আদালতে পৌঁছানোর সময় পুরো এলাকা লকডাউন করে দেওয়া হতে পারে।


সূত্রগুলো সিবিএস’কে বলেছে, তারা সম্ভাব্য পরিস্থিতিগুলোর জন্য প্রস্তুত হচ্ছে, যার মধ্যে ট্রাম্প, প্রসিকিউটর, বিচারক বা জনসাধারণের সদস্যদের বিরুদ্ধে আক্রমণের ঝুঁকি অন্তর্ভুক্ত রয়েছে। সূত্র জানায়, জেলা অ্যাটর্নির অফিস এরই মধ্যে ‘অনেক হুমকি’ পেয়েছে।


যুক্তরাষ্ট্রে প্রথমবার ফৌজদারি মামলার আসামি হয়ে যুক্তরাষ্ট্রে নতুন ইতিহাস গড়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে প্রথমবারের মতো ফৌজদারি মামলার মুখে পড়লেন তিনি।


ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে তার বিরুদ্ধে ওঠা অভিযোগকে ‘রাজনৈতিক নিপীড়ন’ বলে অভিহিত করেছেন। অ্যাটর্নি ব্র্যাগকে তিনি ‘কলঙ্ক’ বলে আক্রমণ করেছেন এবং ভবিষ্যদ্বাণী করেছেন, এই সিদ্ধান্ত ২০২৪ সালের নির্বাচনে ডেমোক্র্যাটদেরই ক্ষতি করবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com