উত্তর কোরিয়ার অস্ত্র চায় রাশিয়া
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১০:১৬
উত্তর কোরিয়ার অস্ত্র চায় রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আরও বেশি সময় ধরে চালিয়ে যেতে রাশিয়ার দরকার অস্ত্র। এই অস্ত্র দেশটি উত্তর কোরিয়ার কাছ থেকে পেতে চাইছে এবং এর বিনিময়ে পিয়ংইয়ংকে খাবার দিতে চায় মস্কো।


স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) এমনই অভিযোগ সামনে এনেছে যুক্তরাষ্ট্র। এমনকি এ লক্ষ্যে পূর্ব এশিয়ার এই দেশটিতে রাশিয়া প্রতিনিধি দল পাঠাচ্ছে বলেও দাবি করেছে ওয়াশিংটন। শুক্রবার (৩১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্রের বিনিময়ে খাদ্যের প্রস্তাব দিতে উত্তর কোরিয়ায় রাশিয়া একটি প্রতিনিধি দল পাঠাচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি। তিনি বলেছেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে যেকোনও অস্ত্র চুক্তি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করবে।


যুক্তরাষ্ট্র অবশ্য এর আগেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে ইউক্রেনে রাশিয়ান সামরিক বাহিনী এবং রাশিয়ার ভাড়াটে ওয়েগনার গ্রুপকে অস্ত্র সরবরাহের অভিযোগ করেছে। যদিও পিয়ংইয়ং যুত্তরাষ্ট্রের সেসব অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে।


বিবিসি বলছে, বৃহস্পতিবার কিরবি একটি সংবাদ সম্মেলনে কথা বলেন। সেখানে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছে (রাশিয়া ও উত্তর কোরিয়ার) একটি চুক্তি সম্পর্কে নতুন তথ্য রয়েছে। কিরবি বলেন, ‘আমরা এটাও বুঝি যে, রাশিয়া উত্তর কোরিয়ায় একটি প্রতিনিধি দল পাঠাতে চাইছে এবং এর মাধ্যমে যুদ্ধাস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়াকে খাবার দিতে চাচ্ছে রাশিয়া।’


মার্কিন এই নিরাপত্তা মুখপাত্র বলেন, বিদ্যমান পরিস্থিতি এবং কথিত চুক্তি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।


সংবাদমাধ্যম বলছে, উত্তর কোরিয়া বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে একটি এবং ১৯৯০ এর দশকের মাঝামাঝিতে বিধ্বংসী দুর্ভিক্ষসহ গত কয়েক দশক ধরে দীর্ঘস্থায়ী খাদ্য ঘাটতির মধ্যে রয়েছে পূর্ব এশিয়ার এই দেশটি।


মূলত ১৯৯০ এর দশকে ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়েছিল উত্তর কোরিয়া। ‘আদরুস মার্চ’ নামে পরিচিত সেই দুর্ভিক্ষে ও অনাহারে প্রাণ হারিয়েছিলেন কয়েক হাজার মানুষ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই দুর্ভিক্ষের পর বর্তমানে খাদ্য সংকটের দিক দিয়ে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া।


এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, পূর্ব এশিয়ার এই দেশটিতে বিশ্বের অন্যতম নিকৃষ্ট স্বৈরাচারী সরকার ক্ষমতায় রয়েছে এবং উৎপাদনে উল্লেখযোগ্য হ্রাসের কারণে দেশটি গুরুতর খাদ্য সংকটের মুখোমুখি হয়েছে। মূলত খারাপ আবহাওয়া, কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞার প্রভাবের কারণে খাদ্য পরিস্থিতি এতো খারাপ হয়েছে বলে মনে করা হচ্ছে।


দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের স্যাটেলাইট চিত্রগুলোতে দেখা যাচ্ছে, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ১ লাখ ৮০ হাজার টন খাদ্য কম উৎপাদন করেছে উত্তর কোরিয়া।


এদিকে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে দালাল হিসাবে কাজ করার জন্য স্লোভাকিয়ার এক ব্যক্তিকে বৃহস্পতিবার কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন ট্রেজারি বিভাগ বলেছে, অ্যাশট এমক্রিচেভ নামে ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির মধ্যস্ততায় হওয়া বিক্রয়ের ব্যবস্থা এবং সংগঠিত চুক্তি উত্তর কোরিয়াকে রাশিয়ায় অস্ত্র পাঠাতে সক্ষম করেছে।


বিনিময়ে (রাশিয়ার কাছ থেকে) পিয়ংইয়ং নগদ অর্থ, বাণিজ্যিক বিমান, পণ্য এবং কাঁচামাল পেয়েছে বলে তারা জানিয়েছে।


নিষেধাজ্ঞার ব্ল্যাকলিস্টে থাকা মানে আমেরিকান ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এমক্রিচেভের সাথে লেনদেন করতে পারবে না। একইসঙ্গে স্লোভাক এই নাগরিকের সম্পদও জব্দ করবে মার্কিন কর্তৃপক্ষ।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com