৩ বছর পর বিদেশি পর্যটকদের চীনা ভিসা চালু হচ্ছে
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১৪:৪০
৩ বছর পর বিদেশি পর্যটকদের চীনা ভিসা চালু হচ্ছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারি শুরুর পর থেকে ৩ বছরের মধ্যে প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে চীন। আগামী ১৫ মার্চ থেকে সব ধরনের ভিসা দেবে দেশটি।


জিরো কোভিড নীতি গত ডিসেম্বরেই তুলে নিয়েছিলো চীন। এবার দেশটি ভিসা দেওয়া নিয়ে কড়াকড়ি না করার সিদ্ধান্ত নিলো। ফলে পর্যটকসহ বিদেশিদের চীনে প্রবেশের পথ সুগম হলো।


গত মাসে সি চিনপিং সরকার করোনা ভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণার পর সীমান্তে কড়াকড়ি শিথিলের সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় পর্যটন খাতকে স্বাভাবিক করে অর্থনীতি পুনরুজ্জীবিত করতে বিদেশি পর্যটকদের স্বাগত জানানো হচ্ছে। দেশটির পর্যটন খাত গত বছর স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়।


চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে বলেছে, আগামী ১৫ মার্চ থেকে তারা সব ধরনের ভিসা দিতে শুরু করবে। এটাও জানানো হয়েছে, করোনার আগে চীনের যেসব জায়গায় ভিসা ছাড়াই বিদেশিরা ঢুকতে পারতেন, তারা আবার সেই সুবিধা পাবেন। এর মধ্যে হংকং, ম্যাকাওতে বসবাসকারী বিদেশি ও আসিয়ান দেশের নাগরিকরাও আছেন।


একইসঙ্গে সাংহাই-সহ চীনের বন্দরে বিলাসবহুল জাহাজ প্রবেশের অনুমতিও দেওয়া হয়েছে। ৪০টি দেশের ক্ষেত্রে গ্রুপ ট্যুরের অনুমতি দেওয়া হয়েছে। তবে এই সব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাম নেই।


অন্য সব দেশ আগেই তাদের করোনা-নীতি শিথিল করেছিলো। অবশেষে চীনও সেই পথে হাঁটলো। চীনের সদ্যনিযুক্ত প্রধানমন্ত্রী লি কুইয়াং বলছেন, গত দুই মাসের মধ্যে চীন করোনা নীতির বদল মসৃনভাবে ঘটিয়েছে।


জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, করোনা মহামারি শুরুর আগে ২০১৯ সালে চীনে ৬ কোটি ৫৭ লাখ বিদেশি পর্যটক গিয়েছিলেন। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com