ইরানের ২২ হাজার বিক্ষোভকারী পেলেন সাধারণ ক্ষমা
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ০০:৪১
ইরানের ২২ হাজার বিক্ষোভকারী পেলেন সাধারণ ক্ষমা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি সরকারবিরোধী বিক্ষোভে গ্রেফতার হওয়া ২২ হাজার বিক্ষোভকারীকে ক্ষমা করে দিয়েছেন।


সোমবার (১৩ মার্চ) দেশটির বিচার বিভাগের প্রধান গোলাম হোসেইন মোহসেনি ইজেই ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা'কে এই তথ্য জানিয়েছেন।


ইজেই বলেন, এখন পর্যন্ত ৮২ হাজার মানুষকে ক্ষমা করা হয়েছে। এরমধ্যে ২২ হাজার ব্যক্তি রয়েছে, যারা বিক্ষোভে গ্রেফতার হয়েছিলেন। তবে তাদের কত সময় মেয়াদি ক্ষমা করা হয়েছে, তাদের বিরুদ্ধে কখন অভিযোগ গঠন করা হয়েছিল তা জানা যায়নি। তিনি শুধু বলেন, যাদের ক্ষমা করা হয়েছে তারা চুরি বা সহিংস অপরাধ করেননি।


শুক্রবার চীনের মধ্যস্থতায় ইরান এবং সৌদি আরবের সাত বছরের সম্পর্কের স্থবিরতার পর কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা এবং পুনরায় দূতাবাস চালু চুক্তির পর এ ঘোষণা দিল তেহরান।


তবে ইরনা তাদের পূর্বের এক প্রতিবেদনে বলেছিল, ইরান সরকার পবিত্র রমজান মাসের আগে বিক্ষোকারীদের ক্ষমা করতে পারে।


গত সেপ্টেম্বরে হিজাববিরোধী আন্দোলনের জন্য ২২ বছর বয়সি মাহসা আমিনি নামের এক কুর্দি তরুণীকে আটক করে দেশটির নীতি পুলিশ। পুলিশি হেফাজতে তার মৃত্যু হলে চারদিকে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ ঠেকাতে দমনপীড়ন চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। হাজার হাজার লোককে আটক করা হয়।


নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটস জানায়, বিক্ষোভ চলাকালে নিরাপত্তাকর্মীরা অন্তত ২০০ জনকে হত্যা করেছেন। শত শত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ইরানের মানবাধিকার কর্মীদের মতে, বিক্ষোভ চলাকালীন ১৯ হাজার ৭০০ জনেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।


কর্তৃপক্ষ সহিংসভাবে বিক্ষোভ দমন করায় কমপক্ষে ৫৩০ জন নিহত হয়েছেন। যদিও দেশটি গত কয়েক মাস ধরে কোনো মৃতের সংখ্যা প্রকাশ করেনি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com