ভূমিকম্পে তুরস্কের ২ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে: এরদোয়ান
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:০৪
ভূমিকম্পে তুরস্কের ২ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে: এরদোয়ান
প্রিন্ট অ-অ+

গত সোমবারের ভূমিকম্পে তুরস্কের প্রায় দুই কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।


১৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বিশ্ব সরকারের শীর্ষ সম্মেলনে (WGS Summit) এক ভিডিও বার্তায় ভাষণ দিতে গিয়ে এরদোয়ান এমনটি জানান।


এরদোয়ান বলেন, ধ্বংসস্তূপ থেকে এ পর্যন্ত ৮ হাজারেরও বেশি মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। শক্তিশালী জোড়া ভূমিকম্পের পর অনুসন্ধান, উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে সহায়তার জন্য তুরস্ক সব দেশের প্রতি কৃতজ্ঞ।


তুর্কিয়ে প্রেসিডেন্ট বলেন, আমি আবারও সমস্ত বন্ধুত্বপূর্ণ এবং ভ্রাতৃপ্রতিম দেশগুলোকে ধন্যবাদ জানাতে চাই, যারা আমাদের জাতির জন্য দিনরাত সাহায্য সংগ্রহ করে চলেছে। আমাদের অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় পাশে ছিলেন এবং প্রার্থনায় আমাদের ভুলে যাননি।


এদিকে, ভূমিকম্পের ২০৫ ঘণ্টার পরও এক বয়স্ক নারীকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। দক্ষিণ তুর্কি শহর হাতায়ের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ওই নারীকে উদ্ধার করা হয়। এ নিয়ে মঙ্গলবারই জীবিত উদ্ধার করা হয়েছে সাতজনকে।


এদিকে তুর্কি মিডিয়া জানিয়েছে, ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে দেশটিতে ৩১ হাজার ৯৭৪ জন নিহত হয়েছে। অন্যদিকে, সিরিয়ায় ৫ হাজার ৮০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ নিয়ে দেশদুটিতে নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com