এবার কলম্বিয়ার আকাশে রহস্যজনক বেলুন!
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২০
এবার কলম্বিয়ার আকাশে রহস্যজনক বেলুন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার কলম্বিয়ার আকাশে দেখা গেছে রহস্যজনক বেলুন। এর আগে চীনের নজরদারি বেলুন নিয়ে উত্তেজনা ছড়িয়েছে যুক্তরাষ্ট্রে। শনিবারই ক্ষেপণাস্ত্র ছুড়ে সেই রহস্যজনক বেলুন ভূপাতিত করে মার্কিন সেনাবাহিনী। তারপর থেকেই উত্তেজনা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রে ও চীনের মধ্যে। এই পরিস্থিতিতেই এবার কলোম্বিয়াও রহস্যজনক বেলুনের দেখা মিলেছে।


কলোম্বিয়ার বিমানবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, বেলুনের আকারের রহস্যজনক একটি বস্তুকে শুক্রবার থেকে শনিবার পর্যন্ত আকাশে উড়তে দেখা যায়। রহস্যজনক বস্তুটি কলোম্বিয়ার আকাশসীমা ত্যাগ না করা পর্যন্ত পর্যবেক্ষণ করা হয়েছিল। বস্তুটি ৫৫ হাজার ফুট উচ্চতায় এবং ৪৬ কিলোমিটার প্রতি ঘন্টা গড় গতিতে উড়েছিল বলে জানানো হয়।


গত শুক্রবার পেন্টাগনের জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের মন্টানার পাশাপাশি ল্যাটিন আমেরিকাতেও রহস্যজনক বেলুন দেখা গেছে। কলোম্বিয়া দেখতে পাওয়া বেলুনটি এটিই কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।


কলোম্বিয়ার বিমানবাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, কোথা থেকে ওই রহস্য়জনক বস্তু এলো এবং এটির উদ্দেশ্য কি, তা জানার জন্য অন্যান্য দেশের সঙ্গে যৌথভাবে তদন্ত চালানো হচ্ছে।


উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরে মার্কিন আকাশে নজরদারি বেলুন দিয়ে চীনা-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে। চীন এই বেলুন ব্য়বহার করে গোপনে নজরদারি চালাচ্ছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। চীনের পক্ষ থেকে বেলুন নিয়ে ব্যাখা দেয়া হলেও, তাতে সন্তুষ্ট নয় যুক্তরাষ্ট্র। সেই কারণেই শনিবার দুপুরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করা হয় সেই বেলুন। সোমবারও সেই বেলুনের অবশিষ্টাংশ খুঁজতে ডুবুরি নামিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র: এএফপি


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com