যুক্তরাষ্ট্রে এক মাসে ৫২ বন্দুক হামলায় নিহত ৯৮
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৮
যুক্তরাষ্ট্রে এক মাসে ৫২ বন্দুক হামলায় নিহত ৯৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা ভয়াবহ আকার ধারণ করেছে। হামলা থামাতে আইনপ্রণেতারা বিভিন্ন পদক্ষেপ নিলেও কোনোভাবেই তা থামানো যাচ্ছে না। প্রায় প্রতিদিনেই কোথাও না কোথাও ঘটছে বন্দুক হামলার ঘটনা। চলতি বছরের জানুয়ারিতে ৫২টি বন্দুক হামলার ঘটনায় ৯৮ জনের প্রাণহানি হয়েছে। আহতের সংখ্যা ২০৫। ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ নামক একটি বেসরকারি গবেষণা সংস্থার ওয়েবসাইটে এ তথ্য উঠে এসেছে।


যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে ৬৯১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ যায় অন্তত ৭০৬ জনের। আহত হন ১১৫ জন। ২০২২ সালে ৬৪৮টি বন্দুক হামলার ঘটনা ঘটে। এসব হামলায় ৬৭৩ জন নিহত এবং কয়েক শ আহত হয়েছেন।


গত বছরের ১৪ মে নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরের একটি সুপারশপে ভয়াবহ হামলায় নিহত হন অন্তত ১০ জন। একই মাসে টেক্সাস অঙ্গরাজ্যের ইউভালদে শহরের একটি স্কুলে আরেকটি বড় হামলার ঘটনা ঘটে। এতে ২২ জনের প্রাণহানি ঘটে।আহত হন বহু মানুষ।


ন্যাশনাল থ্রেট অ্যাসেসমেন্ট সেন্টারের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে যেসব হামলার ঘটনা ঘটেছে তার ৫০ শতাংশ ক্ষেত্রে দেখা গেছে, হামলাকারী ব্যক্তিগত সংকট, পারিবারিক অশান্তি এবং কর্মক্ষেত্রে নানা জটিলতায় ভুগছিলেন।


প্রতিবেদনটি তৈরি করতে গোয়েন্দা সংস্থাটি অন্তত ১৭৩টি আলাদা ঘটনা তদন্ত করে দেখেছে। যেখানে কর্মক্ষেত্র, স্কুল, উপাসনালয়, গণ পরিবহনসহ আরও কয়েকটি স্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। ওইসব হামলায় ৫১৩ জন নিহত এবং এক হাজার ২৩৪ জন আহত হয়েছেন।


বন্দুক সহিংসতা বন্ধে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংস্কারের উদ্যোগ নেয়া হলেও দেশটিতে এর কোনো প্রভাব পড়ছে না। মূলত জো বাইডেন ক্ষমতায় আসার পর বন্দুক সহিংসতা কমাতে অনেক পদক্ষেপ নিলেও দেশটিতে আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে বন্দুক সহিংসতা। রীতিমত বন্দুক হামলার দেশে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com