আসামে আইন ভাঙার অভিযোগে গ্রেফতার দুই হাজারেরও বেশি
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩১
আসামে আইন ভাঙার অভিযোগে গ্রেফতার দুই হাজারেরও বেশি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আসামে বাল্যবিবাহের বিরুদ্ধে ব্যাপক ক্র্যাকডাউনে পুলিশ শুক্রবার হিন্দু ও মুসলিম পুরোহিতসহ ২ হাজার ২৫৮ জনকে গ্রেফতার করেছে। কর্তৃপক্ষ বলেছে, এসব বিয়েকে অবৈধ ঘোষণা করা হবে। যেসব জেলায় অভিযান চলছে, তার মধ্যে মুসলমান-প্রধান জেলাগুলিও আছে। রাজ্যের একটি মুসলিম সংগঠন বাল্যবিবাহ রোধে এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে, কিন্তু তারা বলছে শুধু পুলিশ দিয়ে নয়, বাল্যবিবাহের বিরুদ্ধে মানুষকে সচেতন করে তুলতে হবে। পিটিআই।


তবে আসামের এক মুসলিম রাজনীতিবিদ ও সংসদসদস্য এসব গ্রেফতারের বিরোধিতা করছেন। অন্যদিকে যেসব পরিবারের পুরুষ বা কমবয়সী ছেলেদের পুলিশ নিয়ে গেছে, সেইসব পরিবারের নারীরা বা কমবয়সী স্ত্রীরা পড়েছেন বিপদে।


আসামের মুখ্যমন্ত্রী সম্প্রতি বিয়ের বয়স এবং কম বয়সে মাতৃত্বের বিপদ নিয়ে সক্রিয় হয়ে উঠেছেন। সেই সূত্রেই তিনি এই সপ্তাহের গোড়ার দিকে ঘোষণা করেন যে বাল্যবিবাহের অপরাধে যুক্তদের একটা তালিকা করা হয়েছে।


আসাম পুলিশ বলছে, ৪০০৪টি বাল্যবিবাহের মামলা রুজু হয়েছে। এইসব মামলায় অভিযুক্ত আট হাজারেরও বেশি মানুষ। সেই সব মামলার ভিত্তিতে শুক্রবার থেকে পুলিশ ধরপাকড় শুরু করে। এই অভিযান ২০২৬ এর বিধানসভা নির্বাচন পর্যন্ত চলবে।


আসাম পুলিশের মহানির্দেশক জি পি সিং বলছেন, ‘গ্রেফতারকৃতদের মধ্যে ৫২ জন হলেন কাজী এবং পুরোহিত, যারা বাল্যবিবাহ দিয়েছিলেন। যত জনকে গ্রেফতার করা হয়েছে, তার মধ্যে সবথেকে বেশি সংখ্যক ধরা পড়েছে বিশ্বনাথ, বাকসা, বরপেটা, ধুবরি, হোজাই আর কোকরাঝাড় জেলাগুলি থেকে।’


যাদের ধরা হচ্ছে, তাদের বিরুদ্ধে বাল্যবিবাহ রোধ আইনে মামলা হয়েছে, কিন্তু যেসব ঘটনায় বিয়ে হওয়া কিশোরীর বয়স ১৪-এর কম, সেইসব ক্ষেত্রে শিশুদের ওপরে যৌন নির্যাতনরোধ আইনেও মামলা করা হচ্ছে।


কম বয়সী মেয়ের সঙ্গে যৌন সম্পর্ক করা অপরাধ, যদিও সে তার বৈধভাবে বিবাহিত স্বামী হয়। আসামে মাতৃমৃত্যু এবং শিশুমৃত্যুর উচ্চ হার রয়েছে, বাল্যবিবাহই প্রধান কারণ। জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষার রিপোর্ট অনুসারে আসাম রাজ্যে নিবন্ধিত বিবাহের গড় ৩১ শতাংশ নিষিদ্ধ বয়সে।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com