১০০ টন দুধ দিতে সক্ষম ‘সুপার কাউ’ ক্লোন করা হল চীনে!
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৪৯
১০০ টন দুধ দিতে সক্ষম ‘সুপার কাউ’ ক্লোন করা হল চীনে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাজীবনে ১০০ টন দুধ দিতে সক্ষম— এমন গরুর অবিকল প্রতিরূপ (ক্লোন) তৈরি করেছেন চীনা বিজ্ঞানীরা। দেশটির অন্যতম সরকারি সংবাদমাধ্যম নানজিয়া ডেইলি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য।


প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৩ জানুয়ারি চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ নানজিয়ার এগ্রিকালচারাল অ্যান্ড ফরেস্ট্রি সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয় বিজ্ঞানীদের বৈজ্ঞানিক অনুসন্ধান ও গবেষণার ফলাফল হিসেবে জন্ম নিয়েছে ৩টি ‘সুপার কাউ’ ক্লোন বকনা বাছুর।


প্রতিবেদনে আরও বলা হয়েছে, যে বিশেষ গরুর দেহকোষ থেকে এই ৩টি বাছুরকে ক্লোন করা হয়েছে— সেটি নেদারল্যান্ডভিত্তিক হলস্টেইন ফ্রিজিয়ান প্রজাতির। নেদারল্যান্ডভিত্তিক এই প্রজাতির গরু এমনিতেই দুধ উৎপাদনের জন্য বিখ্যাত। তবে চীনা বিজ্ঞানীরা ক্লোন করার জন্য যে গরুটিকে বেছে নিয়েছিলেন, সেই প্রতি বছর ১৮ টন দুধ দিতে সক্ষম।


অর্থাৎ প্রতিবছরের দুধ উৎপাদনের হিসেব যদি করা হয়, সেক্ষেত্রে গোটা জীবনকালে ১০০ টন দুধ দেওয়ার ক্ষমতা আছে গরুটির।


মার্কিন কৃষি বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের গড়পড়তা গাভীর চেয়ে ১ দশমিক ৭ গুণ বেশি দুধ উৎপাদন করতে পারবে এসব ‘সুপার কাউ’।


নানজিয়ার উলিন নগর প্রশাসনের এক কর্মকর্তা চীনের দৈনিক দ্য টেকনোলজি ডেইলিকে জানিয়েছেন, বিজ্ঞানীরা নির্বাচিত হলস্টেইন ফ্রিজিয়ান গরুটির কান থেকে মোট ১২০টি কোষ সংগ্রহ করেন; তারপর সেগুলোকে ভ্রূণে রূপান্তর করে স্থানীয় প্রজাতির সারোগেট গরুর জরায়ুতে স্থাপন করা হয়।


এ গবেষণা প্রকল্পের প্রধান বিজ্ঞানী জিন ইয়াপিং সুপার কাউয়ের জন্মের ঘটনাকে যুগান্তকারী সাফল্য বলে উল্লেখ করেছেন। তার মতে, এখন থেকে চীন সবচেয়ে সেরা জাতের গরুগুলোকে এখন থেকে আরও সাশ্রয়ী উপায়ে সংরক্ষণ করতে পারবে।


জিন ইয়াপিং বলেন, ‘চীনে প্রতি ১০ হাজার গরুর মাঝে শুধু ৫টি গরু তাদের জীবদ্দশায় ১০০ টন দুধ উৎপাদন করতে পারে এবং অধিকাংশ ক্ষেত্রেই এসব গরুকে চিহ্নিত করতে করতে তাদের অনেক বয়স হয়ে যায়। ফলে, তাদের থেকে বাছুর প্রজনন করা সম্ভব হয় না। ক্লোনিং এ সমস্যার উপযুক্ত সমাধান হতে পারে।’


জিন আরও বলেন, 'আমরা ২-৩ বছরে ১ হাজার সুপার কাউয়ের একটি পাল প্রস্তুত করতে চাই। এটি চীনের বিদেশী দুধেল গাভীর ওপর নির্ভরতা কমানো এবং সরবরাহ সঙ্কট মোকাবিলার জন্য একটি বলিষ্ঠ অবকাঠামো হবে।’


চীন তার দুধেল গাভীর ৭০ শতাংশই বিদেশ থেকে আমদানি করে। সাম্প্রতিক বছরগুলোতে চীন প্রাণীদের ক্লোনিংয়ে বিশেষ উন্নতি করেছে। গতবছর চীনের একটি ক্লোনিং প্রতিষ্ঠান বিশ্বের প্রথম মেরু নেকড়ে শাবক ক্লোন করেছিল।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com