৫ ডলারের নোট থেকে রানি এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩১
৫ ডলারের নোট থেকে রানি এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজেদের ৫ ডলারের ব্যাংক নোট থেকে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। রানির ছবির জায়গায় আদিবাসীদের সংস্কৃতি তুলে ধরা হবে।


বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেল সরকারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেডারেল সরকার পরিবর্তনের বিষয়টিকে সমর্থন জানিয়েছে। ৫ ডলারের অপর প্রান্তে থাকা অস্ট্রেলিয়ার সংসদের ছবিটিই থাকবে।


এদিকে গত বছর মারা যান ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটিশ রানি হলেও সাংবিধানিকভাবে তিনি অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ছিলেন। এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ সিংহাসনে বসেন রাজা তৃতীয় চার্লস। ফলে এখন অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান হয়েছেন তিনি। তবে রানি মারা যাওয়ার পর অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজা বা রানির ‘সাংবিধানিক রাষ্ট্রপ্রধান’ থাকার বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক হচ্ছে।


১৯৯৯ সালে ব্রিটিশ রাজা বা রানিকে অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধানের পদমর্যাদার পদ থেকে অপসারণে একটি গণভোট আয়োজন করা হয়। তবে ওই ভোটে বেশিরভাগ মানুষ তৎকালীন রানি দ্বিতীয় এলিজাবেথকে রাষ্ট্রপ্রধানের পদে রাখায় মতামত দেন।


অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং আরও ১২টি কমনওয়েলথভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানের ভূমিকা পালন করেন ব্রিটিশ রাজা বা রানি। তবে এ পদটি শুধুমাত্রই ‘আনুষ্ঠানিক।’


রানির মৃত্যুর পর পরই অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয় ৫ ডলারের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি যুক্ত করা হবে না। এর বদলে সেখানে অস্ট্রেলিয়ার কোনো বিশেষ ব্যক্তির ছবি দেওয়া হবে।


এদিকে, নোট থেকে ব্রিটিশ রানির ছবি সরানোর সিদ্ধান্ত এমন সময় নেওয়া হলো যখন অস্ট্রেলিয়ার মধ্য-ডানপন্থি লেবার সরকার দেশটির আদিবাসীদের স্বীকৃতি নিয়ে গণভোট আয়োজনের চেষ্টা করছে। এটি করতে সংবিধান পরিবর্তন করতে হবে। এছাড়া এ নিয়ে আদিবাসীদের আলোচনাও করতে হবে যেটি তাদের জীবনে প্রভাব রাখবে।


এরআগে ২০২১ সালে অস্ট্রেলিয়া নিজেদের জাতীয় সংগীতে পরিবর্তন আনে। ওই সময় জাতীয় সংগীত থেকে ‘ইয়ং অ্যান্ড ফ্রি’ কথাটি বাদ দেওয়া হয়। অস্ট্রেলিয়ার আদীবাসীরা বিশ্বের সবচেয়ে পুরনো সভ্যতা— এ বিষয়টিকে স্বীকৃতি দিতে এ পরিবর্তন আনা হয়। ‘ইয়ং অ্যান্ড ফ্রি’ দিয়ে মূলত অস্ট্রেলিয়াকে নতুন একটি সভ্যতা হিসেবে অভিহিত করা হতো।


অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক জানিয়েছে, নতুন নোটে পরিবর্তন আনতে আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করা হবে। যা কয়েক বছর সময় নিতে পারে। আর যতদিন পরিবর্তন না করা হচ্ছে ততদিন রানি এলিজাবেথের ছবিযুক্ত ৫ ডলারের নোটই ইস্যু করা হবে।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com