ভারতে সফরে যাবেন ফরাসি প্রেসিডেন্ট
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩, ১১:৩১
ভারতে সফরে যাবেন ফরাসি প্রেসিডেন্ট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী মার্চ মাসে ভারত সফরে যাবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরোঁ। কূটনৈতিক সূত্রের খবরে জানা যায়, ওই সফরে আরও ২৬টি রাফায়েল বিমান কেনার ব্যাপারে ভারত-ফ্রান্সের মধ্যে চুক্তি হবে।


ফরাসি সংস্থা দাসো অ্যাভিয়েশনের তৈরি রাফায়েল বিশ্বের প্রথম সারির যুদ্ধবিমান হিসেবে পরিচিত। যা যে কোনও বিমানঘাঁটি কিংবা সমুদ্রের বুকে ভাসতে থাকা বিমানবাহী জাহাজের রানওয়ে থেকে উড়ে গিয়ে শত্রুর ঘাঁটিতে হামলা চালাতে সক্ষম।


গত বৃহস্পতিবার মাকরোঁর কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বন দিল্লি সফরে এসেছিলেন। তিনি ফরাসি প্রেসিডেন্টের সফরের মঞ্চ প্রস্তুত করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে পৃথক দু’টি বৈঠকে এই বিষয়ে কথা হয়েছে তার।


সম্প্রতি ইন্দোনেশিয়ায় জি-২০ শীর্ষ সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হয়েছিল মাকরোঁর। মোদি সেই সাক্ষাতের কথা উল্লেখ করে সরকারিভাবে মাকরোঁকে দিল্লিতে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন। বন বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট শিগগিরই দিল্লিতে আসার জন্য উৎসুক।


মোদি সরকারের প্রথম দফায় ৩৬টি রাফায়েল কেনা নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠায় জলঘোলা হয়েছে বিস্তর। বিরোধীদের অভিযোগ ছিল, মনমোহন সরকারের আমলে দাসোর সঙ্গে যে চুক্তি হয়েছিল, অনিল অম্বানীর বিমান যন্ত্রাংশ সংস্থাকে সুবিধা পাইয়ে দিতে তাতে বদল করেছে মোদি সরকার। আগের চুক্তিতে ঠিক হওয়া দরের তুলনায় অনেক বেশি দামে রাফায়েল বিমান কিনছে তারা।


তবে ভারত সরকার জানিয়েছে, এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। কারণ, উন্নততর যন্ত্রাংশ, অস্ত্র-সরঞ্জাম ইত্যাদি কেনার বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে নতুন চুক্তিতে। দেশের নিরাপত্তার স্বার্থেই যার বিশদ বিবরণ দেওয়া সরকারের পক্ষে অসম্ভব। কিন্তু তারপরও ভোটের আগে এ নিয়ে বিতর্ক থামেনি।


এই দুর্নীতির অভিযোগকে ২০১৯-এর লোকসভার ভোট-প্রচারে অন্যতম অস্ত্র করেছিল কংগ্রেসসহ বিরোধীরা। সেই চেষ্টা সত্ত্বেও লোকসভা ভোটে বিপুল জয়ের পরে রাফায়েলকেই অন্যতম সঠিক সিদ্ধান্ত হিসেবে তুলে ধরতে চেষ্টা করেছে মোদি সরকার।


বিবার্তা/বর্ষা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com