অবশেষে মার্কিন হাউস স্পিকার নির্বাচিত ম্যাকার্থি
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৩:১৩
অবশেষে মার্কিন হাউস স্পিকার নির্বাচিত ম্যাকার্থি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রিপাবলিকান কংগ্রেসম্যান কেভিন ম্যাকার্থি অবশেষে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষধের স্পিকার নির্বাচিত হয়েছেন। চারদিনে ১৫ বার ভোটাভুটির পর তিনি নির্বাচিত হলেন। ফলে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ নিজেদের নিয়ন্ত্রণে নিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের দল।


শুক্রবার দেয়া ৪২৮টি ভোটের মধ্যে ২১৬টি ম্যাকার্থির পক্ষে পড়ে। ডেমোক্র্যাটদের হেকিম জেফ্রিস পেয়েছেন ২১২ ভোট।


এরআগে তিনদিনে ১১ বার ভোটাভুটি পরও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষধের স্পিকার নির্বাচিত হতে পারেননি কেউ। ১৮৬০-এর পর থেকে এমন ঘটনা আর ঘটেনি। ১১ বার ভোটাভুটি পরও হাউসের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা স্পিকার হতে পারলেন না, এই নজির আর নেই। প্রতিটি ভোটেই রিপাবলিকান পার্টির ২০ জন সদস্য ম্যাকার্থির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। ফলে তিনি স্পিকার হওয়ার জন্য প্রয়োজনীয় গরিষ্ঠতা পাচ্ছিলেন না।


গত নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনের পর রিপাবলিকানরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। আশা করা হয়েছিল, তারা এদিন জয়োৎসব পালন করবে কিন্তু দিনের শেষে দেখা গেল, দলে বিদ্রোহ হয়েছে। যে ম্যাকার্থির স্পিকার হওয়ার কথা ছিল, তিনি ইতিহাসে নাম তুলে ফেলেছেন, তবে অন্য কারণে।


এবার হাউসে রিপাবলিকানদের বিপুল সংখ্যাগরিষ্ঠতা নেই। তারা মাত্র কয়েকটি আসন বেশি জিতে ডেমোক্র্যাটদের পিছনে ফেলেছে। এই অবস্থায় দলের মধ্যে মধ্যপন্থি ও দক্ষিণপন্থিদের লড়াই একেবারে সামনে এসে পড়েছে। বেশ কিছুদিন ধরে এই লড়াই চলছিল। স্পিকার নির্বাচনকে কেন্দ্র করে তা তীব্র হয়েছে।


সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থতার তিন দিন পর তিনি ডানপন্থী ভিন্নমতের সাথে আলোচনা করছিলেন। সেখানে বিক্ষুব্ধদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির সদস্য করার কথা বলেছেন ম্যাকার্থি । আরো কিছু সুযোগ-সুবিধা দেয়ার কথা জানিয়েছেন। ফলে যারা ম্যাকার্থির বিপক্ষে ছিল তাদের বেশিরভাগই মত পরিবর্তন করেছেন এবং তাকে ভোট দিয়েছেন।


উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার ম্যাকার্থি, প্রবীণ কংগ্রেসওম্যান ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হন, যিনি গত মাসে ডেমোক্র্যাটিক হাউসের নেতৃত্ব থেকে সরে যাওয়ার পরিকল্পনা ঘোষণা করেছিলেন। নিউইয়র্কের ডেমোক্র্যাট জেফ্রিস নতুন কংগ্রেসে হাউসের বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করবেন।


এদিকে ম্যাকার্থি এর আগে ডেমোক্র্যাটিক এজেন্ডাকে বিপর্যস্ত করতে এবং প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের উপর তদারকি জোরদার করতে তার নতুন ভূমিকা ব্যবহার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। স্পিকার নির্বাচিত হয়েই তিনি বাইডেনের ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেনের বিষয়ে কংগ্রেসনাল তদন্ত শুরু করবেন বলে ঘোষণা দিয়েছেন। সূত্র: আলজাজিরা


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com