ভারতের সবচেয়ে শক্তিশালী কৃত্রিম উপগ্রহ ‘জি স্যাট-১১’ উৎক্ষেপণ
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৬:০৯
ভারতের সবচেয়ে শক্তিশালী কৃত্রিম উপগ্রহ ‘জি স্যাট-১১’ উৎক্ষেপণ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় স্পেস রির্সাচ অর্গানাইজেশন (আইএসআরও) ফ্রেঞ্চ গায়ানার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র স্পেসপোর্ট থেকে ‘জি স্যাট-১১’ নামের পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে।


ভারতীয় সময় মঙ্গলবার রাত ২টা ৭ মিনিটে এই উৎক্ষেপণ হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।


জি স্যাট-১১ নামের এই স্যাটেলাইটকে বিজ্ঞানীরা ডাকছেন ‘বিগ বার্ড’ বলে। এই কৃত্রিম উপগ্রহের ওজন ৫,৮৫৪ কেজি। এটিই ভারতের সবচেয়ে ভারী ও শক্তিশালী কৃত্রিম উপগ্রহ।


ইসরো প্রধান কে শিভান বলেছেন, জি স্যাট-১১ হল পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট। সারা ভারতে ব্রডব্যান্ড পরিসেবার উন্নতিতে এই স্যাটেলাইটের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। নতুন প্রজন্মের বিভিন্ন পরিসেবা এই স্যাটেলাইটের মাধ্যমে পাবে দেশের মানুষ।


ইসরো জানিয়েছে, জি স্যাট-১১ বানাতে খরচ হয়েছে প্রায় ৬০০ কোটি রুপি। তার জীবনকাল ১৫ বছর। ৫,৮৫৪ কিলোগ্রাম ওজনের কৃত্রিম উপগ্রহ পাঠানোর ক্ষমতা এই মুহূর্তে ভারতের উৎক্ষেপণ কেন্দ্রগুলোতে নেই। সেই কারণে ভাড়া করা হয়েছিল ফরাসি উৎক্ষেপণ কেন্দ্রটি।


এর মাধ্যমে আরো উন্নত হবে যোগাযোগ ব্যবস্থা। এরপর থেকে ভারতের অধিকাংশ বিমানেই মিলবে ইন্টারনেট পরিষেবা। পাশাপাশি কেবল দিয়ে ইন্টারনেট যেখানে পৌঁছে দেয়া সম্ভব নয়, সেই সব দুর্গম জায়গাতেও পাওয়া যাবে ইন্টারনেট পরিষেবা। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com