এবার আন্দামানের তিন দ্বীপের নাম পরিবর্তন
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৮, ১২:২৩
এবার আন্দামানের তিন দ্বীপের নাম পরিবর্তন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নেতাজি সুভাষচন্দ্র বসুর স্মৃতিতে আন্দামান ও নিকোবরের তিনটি দ্বীপের নাম বদলে দিচ্ছে ভারতের নরেন্দ্র মোদি সরকার। আগামী রবিবার আন্দামান সফরের যাচ্ছেন মোদি।


তখন আনুষ্ঠানিকভাবে রস আইল্যান্ডের নাম দেয়া হবে নেতাজি সুভাষচন্দ্র বসু আইল্যান্ড, নীল আইল্যান্ড হতে চলেছে শহীদ দ্বীপ আর হ্যাভলক আইল্যান্ডের নাম হবে স্বরাজ দ্বীপ।


১৯৪৩ সালে গঠিত আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর উপলক্ষে একটি অনুষ্ঠানে ওই ঘোষণা হতে চলেছে। নাম বদলের যাবতীয় প্রক্রিয়া ইতোমধ্যেই সম্পূর্ণ করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়।


আন্দামানের নাম বদলের এই দাবি অবশ্য অনেক দিনের। গত বছরের মার্চেও বিজেপি সাংসদ এল এ গণেশন রাজ্যসভায় বলেছিলেন, ভারতের স্বাধীনতার লড়াই যাদের বিরুদ্ধে, তাদের নামেই দেশের কোনো জায়গার নাম লজ্জার বিষয়।


হ্যাভলক আইল্যান্ডের নাম রাখা হয় ব্রিটিশ জেনারেল হেনরি হ্যাভলকের নামে। ফলে দীর্ঘদিনের দাবিকে সামনে রেখেই এবার নাম বদলাচ্ছে দ্বীপগুলোর। শহীদ ও স্বরাজ দ্বীপের সাথেও জুড়ে রয়েছে নেতাজির স্মৃতি।
জাপানিরা চলে যাওয়ার পরে আন্দামানে পতাকা তুলেছিলেন নেতাজি। সেই স্মৃতিকে সামনে রেখে ৩০ ডিসেম্বরে পোর্ট ব্লেয়ারে ১৫০ মিটার উঁচু জাতীয় পতাকা উত্তোলন করবেন মোদি।


তবে পুরো বিষয়টিকে অবশ্য বিজেপির নাম বদলের রাজনীতির সাথেই দেখছেন অনেকে। উত্তরপ্রদেশে মোগলসরাইয়ের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ইলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। আবার আগ্রা, মুজফ্ফরনগরের নাম বদলেরও দাবি উঠেছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com