শিরোনাম
কলকাতায় চলছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা
প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১৮:৫৪
কলকাতায় চলছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কলকাতার মোহরকুঞ্জে শুরু হয়েছে অষ্টম বাংলাদেশ বইমেলা। গতকাল শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ১০ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন।


এবারের মেলায় বাংলাদেশের ৬১টি প্রকাশনির ৬৯টি স্টল রয়েছে। মেলা প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা সবার জন্য উন্মুক্ত রয়েছে। তবে শুধু শনি ও রবিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।


বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন ও বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি যৌথভাবে এই মেলার আয়োজন করেছে। মেলার প্রথম দিন শনিবার থেকেই মেলায় স্থানীয় পাঠক ও দর্শকদের ভীড় দেখা গেছে।


মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘বাংলা শুধু বাংলাদেশের মানুষের ভাষা নয়, পশ্চিমবঙ্গের মানুষের ভাষাও বাংলা। তাই বাংলাদেশের লেখকদের বইয়ের প্রতি পশ্চিমবঙ্গের মানুষের আগ্রহ থাকা স্বাভাবিক। এই বাংলাদেশ বইমেলা কলকাতার মাটিতে সেই আগ্রহ পূরণের কাজটি করে।’


পশ্চিমবঙ্গের মেয়র পারিষদ দেবাশিস কুমার বলেন, ‘সামাজের আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য বইয়ের পাঠক তৈরি করা প্রয়োজন। কলকাতা বইমেলা সেই প্রত্যাশা পূরণের ক্ষেত্রে যথেষ্ট নয়, তাই কলকাতায় বাংলাদেশ বইমেলার প্রয়োজন রয়েছে। এ ছাড়া কলকাতার পাঠকদের মধ্যেও বাংলাদেশের লেখকদের লেখার ব্যাপারে যথেষ্ঠ আগ্রহ রয়েছে। বাংলাদেশ বইমেলা সে চাহিদা পূরণ করবে।’


অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, 'বাংলাদেশের লেখকদের বই পশ্চিমবঙ্গের পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য কলকাতার এই বাংলাদেশ বইমেলা অত্যন্ত জরুরি।’


বিশেষ বক্তৃতায় অধ্যাপক ড. রতন সিদ্দিকি বলেন, ১৯৪৭ সালে বাংলা ভাগ হলেও বাঙালির অখণ্ড সংস্কৃতি ভাগ হয়নি। কলকাতায় অনুষ্ঠিত বাংলাদেশ বইমেলা বাঙালির সংস্কৃতিকে মজবুত করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে।


বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ খান বলেন, ২০১১ সালে থেকে কলকাতার মাটিতে বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত হওয়ার জন্য আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞ। তাঁর সহযোগিতাতেই কলকাতায় এ বইমেলা আজ বিশাল অবস্থান নিয়েছে। আশা করছি আগামী দিনে এ মেলার আরো প্রসার ঘটবে।


কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে দুই বাংলার শিল্পীরা সাংস্কৃতিক আয়োজনে অংশ নেন। সংগীত পরিবেশন করেন শিল্পী ফাতেমা তুজ জোহরা।


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com