শিরোনাম
রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১৬:৫৯
রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে অবশেষে রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি করলো ভারত। শুক্রবার হায়দরাবাদ হাউসে দুই দেশের মধ্যে ৫ বিলিয়ন ডলারের এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী, ২০২০ সালের মধ্যেই রাশিয়া ভারতকে ৫টি অত্যাধুনিক এস-৪০০ ট্রায়াম্ফ মিসাইল দেওয়া শুরু করবে।


চুক্তিটির আগে যুক্তরাষ্ট্র ভারতকে হুঁশিয়ারি দিয়েছিল। বন্ধু দেশগুলো যাতে রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র না কেনে সেই আহবান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। আহবান রক্ষা না করলে নিষেধাজ্ঞার আওতায় পড়তে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিল দেশটি। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রক্তচক্ষু উপেক্ষা করে শেষ পর্যন্ত সাহস দেখালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


প্রতিরক্ষাসহ ২০টি বিষয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে ভারত। এর মধ্যে উল্লেখযোগ্য আরেকটি হলো- মহাকাশ ক্ষেত্রে একে অপরকে সহযোগিতা করবে দু'দেশ। রাশিয়ার সাইবেরিয়াতে নভোসিবিরক্স শহরে একটি পর্যবেক্ষণ কেন্দ্র তৈরি করবে ভারত৷


রাশিয়ার এস–৪০০ মিসাইল সিস্টেমকে বলা হয় এখন পর্যন্ত তৈরি সবচেয়ে নির্ভরযোগ্য সামরিক প্রতিরক্ষা ব্যবস্থা। আকাশে উড়তে থাকা ৪০০ কিমি দূরের লক্ষ্যবস্তুকেও এটি সহজে ধ্বংস করে দিতে পারে। ভবিষ্যতে এটিই হতে চলেছে ভারতের সবচেয়ে শক্তিশালী সামরিক অস্ত্র।



তাহলে কি যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কে চিড় ধরতে চলেছে?‌ যুক্তরাষ্ট্র ভারতের উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করতে পারে?‌ এসব প্রশ্নের জবাবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ গণমাধ্যম কর্মীদের বলেন, ‘‌ভারত বিভিন্ন দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে এসেছে। আগামী দিনেও রাখবে।’‌ ‌‌



উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে দিল্লি পৌঁছান পুতিন। তাঁকে স্বাগত জানান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবন ৭ লোককল্যাণ মার্গে গিয়ে বৈঠক করেন পুতিন। সেখানেই নৈশভোজের টেবিলে একান্তে কথাবার্তা হয় দু’জনের।


সূত্র: আনন্দবাজার, আজকাল, এনডিটিভি, কলকাতা২৪, দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com