ভারতের তিন তালাক দণ্ডনীয় অপরাধ
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৭
ভারতের তিন তালাক দণ্ডনীয় অপরাধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অধিকারের লড়াইয়ে বিরাট জয় ভারতীয় মুসলিম নারীদের। তিন তালাককে দণ্ডনীয় অপরাধ মেনে নিয়ে অর্ডিন্যান্সে সম্মতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা।


তালাক-ই-বিদ্দতকে অপরাধ হিসেবে গণ্য করে তৈরি করা বিল শীতকালীন অধিবেশনে পাশ হয়ে গিয়েছিল লোকসভায়। তবে তা আটকে যায় রাজ্যসভায়।


তিন তালাক নিয়ে জারি করা অর্ডিন্যান্স বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে পাশ হয়। পরে সাংবাদিকদের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এ খবর জানান। অর্ডিন্যান্সে রাষ্ট্রপতির সইয়ের পরই তিন তালাক ফৌজদারি অপরাধ হিসাবে গণ্য হবে।


লোকসভা ভোটের মুখে অর্ডিন্যান্স জারি করে বিজেপি মুসলিম সম্প্রদায়ের মন জয়ের চেষ্টা করল বলেই মনে করছে রাজনৈতিক মহল।


বিরোধীদের দাবি মেনে ‘মুসলিম উওমেন প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ বিল’-এ তিনটি সংশোধনী আনে সরকার।


সংশোধনীতে বলা হয়, প্রস্তাবিত আইন হবে জামিন অযোগ্য এবং অভিযুক্ত শুনানির আগে ম্যাজিস্ট্রেটের কাছে জামিন চাইতে পারবেন। এছাড়া স্ত্রী বা তার রক্তের সম্পর্কের কেউ বা বিয়ের সূত্রে হওয়া কোনো আত্মীয় অভিযোগ জানালে এফআইআর দায়ের করতে পারবে পুলিশ। স্বামী-স্ত্রীর মধ্যে সমঝোতা করিয়ে সেই বিয়ে রক্ষা করার অধিকার রয়েছে ম্যাজিস্ট্রেটের। তিন তালাক বিলে নির্যাতিতা খোরপোশের দাবিদার হবে।


গত আগস্টে সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রায়ে জানিয়ে দেয়, তাত্‍‌ক্ষণিক তিন তালাক সংবিধানবিরোধী ও বেআইনি। তখন শীর্ষ আদালতের পর্যবেক্ষণ ছিল, মুসলিম সম্প্রদায়ের এই বিবাহ বিচ্ছেদ প্রথা মহিলাদের সাংবিধানিক অধিকার খর্ব করে। সূত্র: এই সময়


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com