ভারতে তিন রাজ্যের বিধানসভা ভোটে বিজেপির হারের আভাস
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৪:৩৯
ভারতে তিন রাজ্যের বিধানসভা ভোটে বিজেপির হারের আভাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের শেষে ভারতের মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় ও রাজস্থানের ভোট হলে তিনটি বিজেপিশাসিত রাজ্যেই জেতার সম্ভাবনা কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর দলের। তবে কেন্দ্রে সরকার গড়ার প্রশ্নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপরেই আস্থা রাখছেন ওই তিন রাজ্যের মানুষ।


মঙ্গলবার এবিপি নিউজ-সি ভোটারের যৌথ জনমত সমীক্ষায় এমন ছবিই ফুটে উঠেছে।


সমীক্ষা বলছে, সমীক্ষায় বলা হয়, মধ্যপ্রদেশের ২৩০ আসনের রাজ্য বিধানসভায় বিজেপি জিততে পারে ১০৬টি আসনে। সেখানে কংগ্রেসের জেতার সম্ভাবনা রয়েছে ১১৭টি আসনে। ভোটের হিসাবে বিজেপি পেতে পারে ৪০ শতাংশ। আর কংগ্রেস পেতে পারে ৪২ শতাংশ ভোট।


ছত্রিশগড় রাজ্যে ৯০টি আসন। এর মধ্যে ৫৪টি আসনে জিততে পারে কংগ্রেস। বিজেপির জেতার সম্ভাবনা ৩৩টি আসনে। কংগ্রেস পেতে পারে ৪০ শতাংশ ভোট। বিজেপি পেতে পারে ৩৯ শতাংশ ভোট।


রাজস্থান রাজ্যের ২০০টির মধ্যে কংগ্রেসে ১৩০টি আসনে জেতার সম্ভাবনা রয়েছে। পক্ষান্তরে বিজেপির এই সম্ভাবনা মাত্র ৫৭টি আসনে। কংগ্রেস পেতে পারে ৫১ শতাংশ ভোট, বিজেপি পেতে পারে ৩৭ শতাংশ ভোট।


বিধানসভা ভোটে কংগ্রেসকে প্রথম পছন্দ বললেও লোকসভা ভোটে কিন্তু মোদিকেই বেছে নিয়েছেন সমীক্ষার আওতায় আসা ওই তিন রাজ্যের মানুষ। তাদের ৪৬% বিজেপিকে সুযোগ দিতে চান। কংগ্রেসকে ৩৯%।


১ জুন থেকে ১০ অগস্টের মধ্যে ৬৫টি লোকসভা কেন্দ্রে ২৭ হাজার ৯৬৮ জন ভোটারকে নিয়ে এই সমীক্ষা হয়েছে। এই ধরনের সমীক্ষার ফল শেষ পর্যন্ত অনেক সময়েই মেলে না। তবে অনেকেই মনে করেন, সমীক্ষা জনতার মন বুঝতে সাহায্য করে।


তিন রাজ্যে হারের আশঙ্কাতেই চলতি মাসে বিজেপির সব মুখ্যমন্ত্রীকে নিয়ে দিল্লিতে বৈঠকে বসছেন মোদি-অমিত শাহ। আর এই বিড়ম্বনা ঢাকতে বিধানসভার সাথেই লোকসভার ভোট করার ভাবনাচিন্তা শুরু হয়েছে। সূত্র: আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com