মেরিনা বিচেই করুণানিধির শেষকৃত্য
প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ১২:৪০
মেরিনা বিচেই করুণানিধির শেষকৃত্য
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী এম করুণানিধির শেষকৃত্য মেরিনা বিচেই করার অনুমতি দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। চেন্নাইয়ের কাবেরি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে এম করুণানিধি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর।


প্রায় ৬০ বছরের রাজনৈতিক জীবনে তিনি ডিএমকে পার্টি থেকে পাঁচবার নির্বাচিত হয়ে মুখ্যমন্ত্রী হিসেবে তামিলনাড়ু শাসন করেছেন।


মেরিনা বিচে করুণানিধির শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে প্রথমে জানা যায়। মেরিনা বিচেই অধিকাংশ তামিল রাজনীতিবিদের সমাধিস্থল রয়েছে।


তবে তামিলনাড়ু সরকার মেরিনা বিচে করুণানিধির সমাধিস্থল তৈরির অনুমতি না দেয়ার পরই আদালতের দ্বারস্থ হয় ডিএমকে। মধ্যরাতে শুনানি শুরু হয় বিচারপতির বাড়িতে। কিন্তু রাতে শুনানি শেষ হয়নি।


পরে বুধবার সকালে বিচারপতি জানতে চান, তামিলনাড়ুর আরেক প্রয়াত রাজনীতিক জয়ললিতার সমাধির ক্ষেত্রে কি অনুমোদন নেয়া হয়েছিল। সেই অনুমোদনের নথিও দেখাতে বলে আদালত। কিন্তু তা দেখাতে পারেনি সরকার। এর পরই আদালত মেরিনা সৈকতে আন্না সমাধিস্থলেই করুণানিধির শেষকৃত্যের অনুমতি দেয়।


করুণানিধির মৃত্যুর পর তার পরিবারের সদস্যরা চেয়েছিলেন, মেরিনা সৈকতে আন্না মেমোরিয়াল অর্থাৎ প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী সি এন আন্নাদুরাইয়ের সমাধির কাছেই করুণানিধির অন্তিম শয্যার ব্যবস্থা করতে। কিন্তু এআইএডিএমকে সরকার সেই অনুমতি দিতে রাজি হয়নি। এমনকী মুখ্যমন্ত্রী ই পলানিস্বামীর সঙ্গে করুণাপুত্র এম কে স্টালিন দেখা করার পরও কাজ হয়নি।
শেষ পর্যন্ত আদালতের রায়ে জয় পেল ডিএমকে। আজই প্রয়াত ডিএমকে প্রধানের শেষকৃত্য সম্পন্ন হবে।


বর্ষীয়ান এই রাজনীতিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। প্রবীণ এই নেতার মৃত্যুতে তামিলনাড়ুসহ দেশের সব দলের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।


রাজ্যর সাবেক মুখ্যমন্ত্রী এম করুণানিধির মৃত্যুতে ক্ষমতাসীন এআইএডিএমকে সরকার সাত দিনের শোক ঘোষণা করেছে। সূত্র: আন্ন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com