তাজমহলে সবাই নামাজ পড়তে পারবে না: সুপ্রিম কোর্ট
প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ১৯:৫৬
তাজমহলে সবাই নামাজ পড়তে পারবে না: সুপ্রিম কোর্ট
ফাইল ছবি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বহিরাগতরা তাজমহল চত্ত্বরের ভিতর অবস্থিত মুমতাজ মসজিদে নামাজ আদায় করতে পারবে না। সোমবার ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি এ. কে. সিক্রি এবং অশোক ভূষণের বেঞ্চ এই রায় দিয়েছেন।


রায়ে বলা হয়েছে, বিশ্বের সাত আশ্চর্যের অন্যতম হল এই তাজমহল। বহিরাগতরা কেন তাজের ভিতরে গিয়ে নামাজ আদায় করবে? তাজের বাইরে অন্য অনেক মসজিদ রয়েছে; চাইলে তারা সেখানে গিয়ে নামাজ আদায় করতে পারেন।


জুমার নামাজ আদায়ের জন্য প্রতি শুক্রবার বহু বাংলাদেশী ও অন্য দেশের মুসলমানরা তাজে প্রবেশ করে। এ সম্পর্কিত একটি অভিযোগ উঠে আসার পর তাজমহলের সুরক্ষার কারণ দেখিয়ে চলতি বছরের ২৪ জানুয়ারি একটি আদেশ জারি করে স্থানীয় জেলা প্রশাসন। সেখানে বলা হয়- কেবল আগ্রার স্থানীয় বাসিন্দারাই পরিচয় পত্র দেখিয়ে ভিতরে যাবার ছাড়পত্র পাবেন এবং শুক্রবার জুমাবারের নামাজ আদায় করতে পারবেন।



অতিরিক্ত ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (সিটি) কে. পি. সিংয়ের স্বাক্ষর করা ওই আদেশে আশঙ্কা করা হয় যে, ‘বহিরাগতদের প্রবেশের ফলে বিশ্বখ্যাত এই স্থাপত্যের নিরাপত্তার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। তাই এই ধরনের কোনো বহিরাগত মসজিদের ভিতর ঢোকার চেষ্টা করলে তৎক্ষনাৎ আগ্রার জেলা শাসককে জানানো হবে।



জেলা প্রশাসনের সেই আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় সৈয়দ ইব্রাহিম হুসেন জাইদি নামে এক আবেদনকারী। সেই প্রেক্ষিতেই আদালতের এই রায় দেয়া হয়।


বিবার্তা/ডিডি/কামরুল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com